এই ভাবে তছনছ একটা শহর! দেখলে শিউরে উঠতে হয়

সভ্যতার আঁতুরঘর আজ ধ্বংসস্তূপে দাঁড়িয়ে। প্রাচীন-নতুন ইমারত মিশেছে মাটিতে। যেন ভয়ঙ্কর দাঁত-মুখ বার করে চোখ রাঙাচ্ছে সিরিয়াকে। ২০১১ সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। সিরিয়ার বাসার আল-আসাদ সরকারের পতনের দাবিতে চলে জোরালো গণ অভ্যুত্থান।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৬ ১২:৪৯
Share:

সভ্যতার আঁতুরঘর আজ ধ্বংসস্তূপে দাঁড়িয়ে। প্রাচীন-নতুন ইমারত মিশেছে মাটিতে। যেন ভয়ঙ্কর দাঁত-মুখ বার করে চোখ রাঙাচ্ছে সিরিয়াকে। ২০১১ সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। সিরিয়ার বাসার আল-আসাদ সরকারের পতনের দাবিতে চলে জোরালো গণ অভ্যুত্থান। বিভিন্ন সশস্ত্র সংগঠন মাথাচাড়া দিয়ে ওঠে। সেখানে আইএস জঙ্গি চালায় একের পর এক ধ্বংসলীলা। আন্তজার্তিক স্তরেও হস্তক্ষেপ শুরু হয়। এই গৃহযুদ্ধে সিরিয়ার সর্বত্র এখন ধ্বংসস্তূপে পরিণত। সিরিয়ার সব থেকে প্রাচীন ও বড় শহর আলেপ্পোর দৃশ্য সবচেয়ে খারাপ। আলেপ্পো এক সময় শিক্ষায়, বাণিজ্যে, সংস্কৃতিতে দিশা দেখাত বিশ্বকে, আজ প্রাণ বাঁচাতে মাথার উপর ছাদটুকুও নেই তার। এক নজরে দেখে নিন সে দিনের জনবহুল আলেপ্পো আর আজকের শ্মশানে পরিণত আলেপ্পো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন