Belarus News

আবর্জনার বিনিময়ে মিলবে জল এবং রান্নার গ্যাস

আবর্জনার বিনিময়ে মিলবে পানীয় জল এবং রান্না গ্যাস! এমনই এক অভিনব পরিকল্পনা নিয়েছে বেলারুশের দক্ষিণ-পূ্র্বাঞ্চলের রাচাচো শহরের প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০১
Share:

প্রতীকী ছবি।

আবর্জনার বিনিময়ে মিলবে পানীয় জল এবং রান্না গ্যাস! এমনই এক অভিনব পরিকল্পনা নিয়েছে বেলারুশের দক্ষিণ-পূ্র্বাঞ্চলের রাচাচো শহরের প্রশাসন।

Advertisement

আসলে ওই শহরে আর্থিক সংকট দেখা দিয়েছে। তার জেরে স্থানীয়েরা চরম আর্থিক সমস্যার মুখে পড়েছেন। তাঁদের সাহায্য করতেই স্থানীয় প্রশাসন এমন ব্যবস্থা নিয়েছে। যদিও সব ধরনের আবর্জনা নেওয়া হবে না বলে জানানো হয়েছে। শুধুমাত্র পুনর্ব্যবহারযোগ্য আবর্জনাই নেওয়া হবে। শহরের বিভিন্ন জায়গায় এ নিয়ে পোস্টার লাগানো হয়েছে। সেখানে লেখা রয়েছে যে, সরকার পানীয় জল এবং গ্যাসের বিল মেটানোর জন্য অর্থের পরিবর্তে পুরনো কাগজ, প্লাস্টিক এবং কাচ গ্রহণ করবে।

আরও পড়ুন: এ বার দরজার তলা দিয়ে হুমকি চিঠি: ভারতীয়দের থাকা চলবে না

Advertisement

যদিও নাগরিকেরা এই সিদ্ধান্তে পুরোপুরি আস্থা রাখতে পারছেন না। বিশেষ করে কতটা আবর্জনা বিনিময় করা যাবে তা নিয়ে স্পষ্ট কোনও তথ্য দেওয়া হয়নি ওই বিজ্ঞপ্তিতে। অনেকের ধারণা, এটি কাচ এবং প্লাস্টিক বেশি দামে বিক্রি করার একটি ফন্দি। স্থানীয়েরা এই উদ্যোগকে স্বাগত জানালেও কোথাও যেন একটা খটকা তাঁদের মনে রয়েই গিয়েছে।

বহু বছর ধরে রাচেচো শহরে জল সরবরাহের মান খুব খারাপ। মাঝে মাঝে এমন জল আসে, যা খাওয়াতো দূরের কথা সেই জল দিয়ে ধোয়ার কাজও করা যায় না। আর তার জন্যই অনেকে বিল মেটাতে চায় না। সেই কারণেই নগদ অর্থের বদলে পুনর্ব্যবহারযোগ্য আবর্জনা নেওয়ার পরিকল্পনা নিয়েছে স্থানীয় প্রশাসন। যদিও স্থানীয় কাউন্সিল থেকে জল পরিশোধনের জন্য নতুন ফিল্ট্রেশন ব্যবস্থা চালু করার কথা হচ্ছে। কিন্তু সেটিও হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে স্থানীয়দের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন