Russia Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেনের পর পুতিনের পরের লক্ষ্য কি মলদোভা? বেলারুশ প্রেসিডেন্টের মন্তব্যে সিঁদুরে মেঘ

অবিরাম বোমাবর্ষণ হয়েছে কিভে। বুধবার রাতের মধ্যেই রাশিয়া ইউক্রেনের রাজধানী দখল করতে পারে বলে দাবি করেছে একাধিক সংবাদ সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১০:০৮
Share:

রাতেই কিভ দখল করতে পারে রাশিয়া। ছবি- রয়টার্স।

সাত দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধ। ইতিমধ্যে ইউক্রেনের রাজধানীতে ঢুকে পড়েছে রুশ সেনা। কিন্তু এখানেই নাকি থামবে না পুতিন-বাহিনী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরের লক্ষ্য কী, কেমন হতে পারে তাঁর পরবর্তী পরিকল্পনা, জানালেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেনকো। মানচিত্রের মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে চিহ্নিত করে তিনি সাবধান করলেন পার্শ্ববর্তী দেশগুলিকে।

Advertisement

পাঁচ দিনের যুদ্ধের পর বেলারুশে আলোচনায় বসেছিল রাশিয়া ও ইউক্রেন। সেই বৈঠক থেকে এখনও কোনও ফলাফল বেরিয়ে আসেনি। তার মধ্যে খোদ বেলারুশ প্রেসিডেন্ট জানালেন ইউক্রেন আক্রমণেই থেমে থাকবে না রাশিয়া। তাঁর পরের লক্ষ্য হবে প্রতিবেশী দেশ মলদোভা। যুদ্ধের মানচিত্র ধরে তিনি দাবি করেন, এ বার ছোট প্রতিবেশী দেশগুলিতেও হামলা করবে রাশিয়া।

সংবাদমাধ্যম সূত্রে খবর, দ্রুত যুদ্ধ জয় করতে গিয়ে ইউক্রেনের বেশ কিছু জায়গায় জেলেনস্কি সেনার ‘অভাবনীয় প্রতিরোধের’ মুখে পড়ে রুশ সেনা। তার পরেই নাকি ইউক্রেনে আরও অস্ত্রশস্ত্র ও সেনা পাঠিয়েছে রাশিয়া। আশঙ্কা করা হচ্ছে, এ বার আর শুধু সেনা নয়, বহু সাধারণ মানুষেরও প্রাণহানি হতে পারে। বেলারুশের প্রেসিডেন্টের দাবি, এর পর মলদোভা, রুসানিভিকা, কুরেনিকুয়ার মতো ছোট ছোট দ্বীপরাষ্ট্র ও অঞ্চলেও আক্রমণ করতে পারে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় অবিরাম বোমাবর্ষণ হয়েছে কিভে। বুধবার রাতের মধ্যেই রাশিয়া ইউক্রেনের রাজধানী দখল করতে পারে বলে দাবি করেছে একাধিক সংবাদ সংস্থা। বেলারুশ প্রেসিডেন্টের দাবি, এখানেই থামবে না রাশিয়া। হয়ত কিভ জয়ের থেকেই পুতিন-সেনা ঝাঁপাতে পারে প্রতিবেশী ছোট দেশগুলির উপর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন