Dipankar Ghosh

পাহাড়ে ফের দুর্ঘটনা, মাকালু অভিযানে গিয়ে নিখোঁজ বাঙালি পর্বতারোহী দীপঙ্কর ঘোষ

‘‘বৃহস্পতিবার পৃথিবীর পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করে ফেরার পথে নিখোঁজ হয়ে গিয়েছেন ভারতীয় পর্বতারোহী দীপঙ্কর ঘোষ।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কাঠমাণ্ডু শেষ আপডেট: ১৭ মে ২০১৯ ১৬:১২
Share:

পৃথিবীর ষষ্ঠ উচ্চতম পর্বতশৃঙ্গ চো ইউ জয়ের পর দীপঙ্কর ঘোষ। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত।

পূর্ব নেপালে মাকালু শৃঙ্গ জয় করে ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়েছেন বাঙালি পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। এমনটাই জানাল এই পর্বতাভিযানের আয়োজক সংস্থা সেভেন সামিট ট্রেকস। এই সংস্থার চেয়ারম্যান মিংমা শেরপা জানিয়েছেন, ‘‘বৃহস্পতিবার পৃথিবীর পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করে ফেরার পথে নিখোঁজ হয়ে গিয়েছেন ভারতীয় পর্বতারোহী দীপঙ্কর ঘোষ।’’

Advertisement

দীপঙ্করকে খুঁজে বের করতে একটি তল্লাশি দলও পাঠানো হয় বলে জানা যাচ্ছে বিভিন্ন সূত্র থেকে। কিন্তু সেই তল্লাশি অভিযানেও তাঁকে খুঁজে পাওয়া যায়নি। পশ্চিমবঙ্গের অন্যতম অভিজ্ঞ পর্বতারোহী দীপঙ্কর এর আগে উঠেছেন একাধিক আট হাজারের বেশি উঁচু পর্বতশৃঙ্গে। মাউন্ট এভারেস্ট, মাউন্ট কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট লোৎসে এবং মাউন্ট ধৌলাগিরিতে সফল অভিযানের কৃতিত্ব আছে তাঁর ঝুলিতে। গত ৮ এপ্রিল হাওড়ার বালি থেকে নেপালের পথে রওনা হয়েছিলেন তিনি।

জানা গিয়েছে শৃঙ্গ জয়ের পর শারীরিক ভাবে অত্যন্ত সুস্থ অবস্থায় নেমে আসছিলেন দীপঙ্কর। এই সময় তিনি তাঁর শেরপাকে নীচে নেমে যেতে বলেন। কারণ, নিচের ক্যাম্পে একটি দুর্ঘটনায় পড়েছিল ভারতীয় সেনাদের একটি অভিযাত্রী দল। সেই দলকে সাহায্য করতেই নিজের শেরপাকে পাঠিয়ে দিয়েছিলেন দীপঙ্কর। এর পর একাই নামতে থাকেন তিনি। কিন্তু আর এসে পৌঁছননি নীচের ক্যাম্পে। তলার ক্যাম্প থেকে উদ্ধারকারী দল পাঠিয়েও তাঁকে খুঁজে পাওয়া যায়নি।

Advertisement

আরও পড়ুন: ‘বারবার বার্তা পাঠাচ্ছিলাম, কেউ সাহায্য করতে এল না, চোখের সামনে মারা গেল কুন্তল’

অভিযান শুরুর আগে কাঠমাণ্ডুতে দীপঙ্কর ঘোষ। বাঁ দিক থেকে প্রথম। ছবি: ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগৃহীত।

দুর্ঘটনার কবলে পড়েছে ভারতীয় সেনাদের অভিযাত্রী দলটিও। মাকালু শৃঙ্গ অভিযানে গিয়ে মারা গিয়েছেন সেই অভিযাত্রী দলের নারায়ণ সিংহ এবং রবি ঠাকুর নামের দুই পর্বতারোহী।

আরও পড়ুন: ‘ছেলের মৃত্যুর জন্য আমিও তো দায়ী’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন