নোবেল-বক্তৃতা পাঠালেন ডিলান

নোবেল পুরস্কার নিতে আসবেন না। আগেই জানিয়ে দিয়েছিলেন। তবে আর পাঁচ দিন পরে অর্থাৎ ১০ ডিসেম্বর নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মঞ্চে তাঁর বক্তৃতা শুনবেন দর্শকরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৬ ০৩:১৬
Share:

নোবেল পুরস্কার নিতে আসবেন না। আগেই জানিয়ে দিয়েছিলেন। তবে আর পাঁচ দিন পরে অর্থাৎ ১০ ডিসেম্বর নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মঞ্চে তাঁর বক্তৃতা শুনবেন দর্শকরা। যদিও ডিলানের কণ্ঠে নয়। ওই দিন পাঠ করার জন্য বক্তৃতা লিখে পাঠিয়ে দিয়েছেন এ বারের সাহিত্যে নোবেলজয়ী বব ডিলান। সোমবার তেমনটাই জানিয়েছে নোবেল কমিটি। তাদের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শিল্পী-সঙ্গীতকার বব ডিলান পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আসবেন না। তবে তিনি বক্তৃতা লিখে পাঠিয়েছেন যা পুরস্কার বিতরণ অনুষ্ঠানের দিন পাঠ করা হবে। এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন জেনেও সেই দিন, ১৩ অক্টোবর বব ডিলানের কাছ থেকে কোনও সাড়াই মেলেনি। অথচ লাস ভেগাসে সে দিন তিনি অনুষ্ঠান করেছেন বলে পরে জানা যায়। তাঁর নীরবতা ঘিরে তৈরি হয়েছিল নানা রকম জল্পনা। ১৬ নভেম্বর ডিলান অবশ্য নিজেই চিঠি দিয়ে জানান, পূর্ব নির্ধারিত কিছু কাজের জন্য তিনি নোবেল পুরস্কার বিতরণের অনুষ্ঠানে থাকতে পারবেন না। সুইডিশ অ্যাকাডেমি তাঁর সিদ্ধান্তে সম্মান জানিয়ে বলেছিল, এটি ব্যতিক্রমী ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন