Boris Johnson

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বাবা আগ্রহী ফরাসি নাগরিকত্ব নিতে

তিনি এই পুরো সাক্ষাৎকারই দিচ্ছিলেন ফরাসি ভাষায়। একদিকে যখন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে তাঁর ছেলের নেতৃত্বে থাকা ব্রিটেন বেরিয়ে আসছে, তখন বাবা অন্য কথা বলছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ২২:৫৫
Share:

ফাইল চিত্র।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বাবা স্ট্যানলি জনসন আবেদন করলেন ফরাসি নাগরিকত্বের জন্য। তিনি দাবি করলেন, আসলে তিনি একজন ইউরোপীয় নাগরিক। তাঁর মা জন্ম নিয়েছিলেন ফ্রান্সে। মায়ের মা, অর্থাৎ দিদা পুরোপরি একজন ফরাসি মহিলা ছিলেন বলে তিনি দাবি করেছেন। তাই এখন তিনি ফরাসি নাগরিকত্ব ফিরে পেতে বিশেষ ভাবে আগ্রহী।

Advertisement

একটি সাক্ষাৎকারে এই কথা দাবি করেছেন স্ট্যানলি। তিনি বলেছেন, ‘‘আমি একজন সম্পূর্ণ ইউরোপীয় নাগরিক। একজন ব্রিটিশকে কেউ বলতেই পারেন না, যে তিনি ইউরোপের বাসিন্দা নন। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের সঠিক সংযোগ রাখা জরুরি বলে মনে করি।’’

তিনি এই পুরো সাক্ষাৎকারই দিচ্ছিলেন ফরাসি ভাষায়। একদিকে যখন ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে তাঁর ছেলের নেতৃত্বে থাকা ব্রিটেন বেরিয়ে আসছে, তখন বাবা অন্য কথা বলছেন। সেই নিয়ে আন্তর্জাতিক মহলে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছে। যদিও কিছুটা পিছু হঠে বরিস জনসন বুধবারই ঘোষণা করেছেন, ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সমস্ত সম্পর্ক শেষ, এমন ভাবাটা ভুল হবে। ইউরোপীয় সভ্যতার সঙ্গে ব্রিটেনের এক দীর্ঘ যোগ রয়েছে।

Advertisement

আরও পড়ুন: ‘উলফ মুন’-এর ছবি শেয়ার করল নাসা

আরও পড়ুন: প্রেমিকার বাড়ি অবধি সুড়ঙ্গ বানিয়ে তাঁর স্বামীর কাছেই হাতেনাতে পাকড়াও প্রেমিক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন