মিলল ভাঙা বিমানের দু’টি ব্ল্যাক বক্সই

গত সাত দিনে এই এলাকায় প্রবল তুষারপাত হয়েছে। তবে এটিকে সন্ত্রাসবাদী হামলা বলে সন্দেহ প্রকাশ করা হয়নি কোনও সূত্রেই। দু’টি ব্ল্যাক বক্সের দু’টিই উদ্ধার হয়েছে। তা থেকে কিছু তথ্য মিলতে পারে। তবে ৩০ হেক্টর এলাকা জুড়ে ছড়িয়ে পড়া সব দেহ উদ্ধার ও বিমানে ভগ্নাবশেষ জড়ো করতে অন্তত সাত দিন লেগে যাবে বলে জানিয়েছেন জরুরি পরিষেবা মন্ত্রী ভ্লাদিমির পুচকভ।

Advertisement

সংবাদ সংস্থা

স্তেপানোভস্কোয়ে (রাশিয়া) শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৫৫
Share:

দু’টি দেহ মিলেছে। কোমর সমান বরফে ঢাকা প্রান্তরে ন’শো জন উদ্ধারকারী হাতড়ে বেড়াচ্ছেন বাকি ৬৯ জনের দেহাবশেষ। আরও অন্তত একশো জন খুঁজে বেড়াচ্ছেন গত কালের বিমান দুর্ঘটনার কারণ। রুশ বিমানসংস্থা আন্তোনভ-এর এএন-১৪৮ বিমানটি গত কাল ঠিক কী কারণে মস্কো থেকে ৭০ কিলোমিটার দূরে রামেনেস্কি জেলার আর্গুনোভো গ্রামের কাছে ভেঙে পড়েছে, সে ব্যাপারে এখনও স্পষ্ট দিশা পাননি তদন্তকারীরা। চালকের ভুল বা বিমানে কোনও ত্রুটি ছিল কি না
দেখা হচ্ছে। বলা হচ্ছে দুর্যোগের কথাও। কারণ, গত সাত দিনে এই এলাকায় প্রবল তুষারপাত হয়েছে। তবে এটিকে সন্ত্রাসবাদী হামলা বলে সন্দেহ প্রকাশ করা হয়নি কোনও সূত্রেই। দু’টি ব্ল্যাক বক্সের দু’টিই উদ্ধার হয়েছে। তা থেকে কিছু তথ্য মিলতে পারে। তবে ৩০ হেক্টর এলাকা জুড়ে ছড়িয়ে পড়া সব দেহ উদ্ধার ও বিমানে ভগ্নাবশেষ জড়ো করতে অন্তত সাত দিন লেগে যাবে বলে জানিয়েছেন জরুরি পরিষেবা মন্ত্রী ভ্লাদিমির পুচকভ।

Advertisement

ওর্স্কের উদ্দেশে রওনা দেওয়ার কিছু পরেই রেডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বিমানটির। একটি রুশ চ্যানেলে দাবি করা হয়েছে, চালক জরুরি অবতরণের জন্য প্রস্তুত হচ্ছেন বলে জানিয়েছিলেন। সরকারি সূত্রে এর সত্যাসত্য জানানো হয়নি। বিমানটিতে ৬ জন কর্মী ৬৫ জন যাত্রী ছিলেন। যাত্রীদের বেশির ভাগই ছিলেন ওরেনবার্গ এলাকার বাসিন্দা। ছিল তিনটি শিশু। সুইৎজারল্যান্ড ও আজেরবাইজানের দুই নাগরিকও ছিলেন বিমানে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। সোচি শহরে গিয়ে প্যালেস্তিনীয় নেতা মামুদ আব্বাসের সঙ্গে বৈঠক করার কথা ছিল তাঁর। সেই সফর বাতিল করেছেন তিনি। বৈঠকটি হবে মস্কোয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন