International

ইভাঙ্কার ব্র্যান্ড রিজেক্ট করায় ট্রাম্পের তোপে ডিপার্টমেন্টাল স্টোর

কে বলবে তিনি আমেরিকার প্রেসিডেন্ট! টুইট করে একটা ডিপার্টমেন্টাল স্টোরের বিরুদ্ধে তোপ দাগতেও পিছপা হননি প্রেসিডেন্ট ট্রাম্প! দুর্ব্যবহারই কার্যত ‘মুখ’ হয়ে উঠেছে নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। যাঁকে তাঁর পছন্দ নয়, তাঁর সঙ্গেই প্রচণ্ড দুর্ব্যবহার করতে শুরু করেছেন তিনি। আর প্রেসিডেন্ট ট্রাম্পের দুর্ব্যবহারের কোপ থেকে রেহাই পাচ্ছেন না কেউই। রেহাই পাননি বন্ধু দেশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও মেক্সিকোর প্রেসিডেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:৪৩
Share:

ইভাঙ্কা ট্রাম্প।

কে বলবে তিনি আমেরিকার প্রেসিডেন্ট! টুইট করে একটা ডিপার্টমেন্টাল স্টোরের বিরুদ্ধে তোপ দাগতেও পিছপা হননি প্রেসিডেন্ট ট্রাম্প!

Advertisement

দুর্ব্যবহারই কার্যত ‘মুখ’ হয়ে উঠেছে নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। যাঁকে তাঁর পছন্দ নয়, তাঁর সঙ্গেই প্রচণ্ড দুর্ব্যবহার করতে শুরু করেছেন তিনি। আর প্রেসিডেন্ট ট্রাম্পের দুর্ব্যবহারের কোপ থেকে রেহাই পাচ্ছেন না কেউই। রেহাই পাননি বন্ধু দেশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও মেক্সিকোর প্রেসিডেন্ট। কোর্টের সঙ্গে দুর্ব্যবহার করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। শপথের দিন আর তার পরেও এক দিন প্রেসিডেন্ট ট্রাম্প চরম দুর্ব্যবহার করেছেন সাংবাদিকদের সঙ্গেও।

সেই তালিকায় জুড়ল এ বার ডিপার্টমেন্টাল স্টোর ‘নর্ডস্ট্রম’-এর নাম। ওই রিটেল স্টোরটি প্রেসিডেন্ট ট্রাম্পের কন্যা ইভাঙ্কার ব্র্যান্ডের কাপড়, জুতো রাখতে অস্বীকার করেছে। স্টোরটির যুক্তি, ওই ব্র্যান্ডের কাপড়, জুতো তাঁদের খদ্দেররা কিনছেন না। জানুয়ারিতে সে কথা তাঁরা জানিয়েও দিয়েছেন ট্রাম্প-কন্যা ইভাঙ্কাকে। আর তাতেই বেজায় চটে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একেবারে টুইট করে তোপ দেগেছেন ওই ডিপার্টমেন্টাল স্টোরটির বিরুদ্ধে।

Advertisement

ট্রাম্প তাঁর টুইটে লিখেছেন, ‘‘নর্ডস্ট্রম আমার কন্যা ইভাঙ্কার সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করেছে। ও (ইভাঙ্কা) দারুণ মেয়ে। ও (ইভাঙ্কা) সব সময় আমাকে সঠিক পরামর্শ দেয়। অসহ্য!’’ তাঁর সেই টুইট নিয়ে তোলপাড় হচ্ছে এখন সোশ্যাল মিডিয়ায়। এক জন মার্কিন প্রেসিডেন্ট এই ভাবে তাঁর পরিবারের জন্য একটা ডিপার্টমেন্টাল স্টোরের বিরুদ্ধে প্রকাশ্যে কটাক্ষ করতে পারেন কি না, তা নিয়ে চলছে তুমুল সমালোচনা।

আরও পড়ুন- গ্রিন কার্ড হোল্ডারদের সংখ্যা অর্ধেক হতে পারে আমেরিকায়

তবে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সিয়ান স্পাইসার প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষ সমর্থন করে বলেছেন, ‘‘উনি (ডোনাল্ড ট্রাম্প) ওঁর পরিবারের পাশে দাঁড়াতেই পারেন। ওঁর পরিবারের উন্নতির দেখভাল করাটাও তো ওঁর কর্তব্যই। এতে অন্যায়ের কী আছে!’’



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন