Jordan

Jordan Parliament: জর্ডনের পার্লামেন্টে হাতাহাতি

২০১৩ সালেই পার্লামেন্টের অধিবেশন চলাকালীন এক এমপি-র দিকে গুলি চালিয়ে দিয়েছিলেন অন্য এক এমপি। 

Advertisement

সংবাদ সংস্থা

আম্মান শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ০৬:৪৯
Share:

রণক্ষেত্র: জর্ডনের পার্লামেন্টে অধিবেশন চলাকালীন হাতাহাতি এমপি-দের। ছবি: সোশ্যাল মিডিয়া

‘‘হ্যাঁরে হ্যাঁরে তুই নাকি কাল সাদাকে বল্‌ছিলি লাল? ...ক্যান্‌ রে ব্যাটা ইসটুপিড? ঠেঙিয়ে তোরে কর্‌ব ঢিট্‌!’’ সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োয় জর্ডনের পার্লামেন্ট সদস্যদের হাতাহাতি দেখলে সুকুমার রায়ের ‘নারদ নারদ’ মনে পড়ে যাওয়া একেবারেই অসম্ভব নয়। মঙ্গলবার দেশের সংবিধান সংশোধন সংক্রান্ত আলোচনা চলছিল জর্ডনের পার্লামেন্টের নিম্নকক্ষে। তালিকায় ছিল লিঙ্গসাম্য নিয়ে আলোচনাও।

Advertisement

সেই আলোচনার সময়েই তর্ক বাধে সংসদের স্পিকার আবদেলকরিম আল-দাঘমি ও বাকি সদস্যদের মধ্যে। তর্কাতর্কি চলাকালীন অযৌক্তিক কথা বলার জন্য এক সদস্যকে ক্ষমা চাইতে বলেন স্পিকার। সেই এমপি কথা না মানলে তাঁকে কক্ষত্যাগ করার নির্দেশ দেন তিনি। তার পরেই শুরু হয় হাতাহাতি। ভিডিয়োয় দেখা গিয়েছে, প্রায় কয়েক মিনিট ধরে হাতাহাতি করছেন পার্লামেন্ট সদস্যেরা। শেষ পর্যন্ত বিরক্ত হয়ে কক্ষত্যাগ করেন স্পিকার নিজেই। তর্কাতর্কি মুষ্টিযুদ্ধে পরিণত হলেও এই ঘটনায় কেউই নাকি আহত হননি। পার্লামেন্টে হিংসার ঘটনা জর্ডনে আগেও ঘটেছে। ২০১৩ সালেই পার্লামেন্টের অধিবেশন চলাকালীন এক এমপি-র দিকে গুলি চালিয়ে দিয়েছিলেন অন্য এক এমপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন