টুকরো খবর

অপহৃত ২০০-র বেশি ছাত্রীকে মুক্তি দেওয়ার ব্যাপারে বোকো হারাম জঙ্গি গোষ্ঠীর সঙ্গে তাদের চুক্তি হয়েছে বলে দাবি করল নাইজেরিয়ার সেনা ও সরকার। সেই সঙ্গে যুদ্ধবিরতির চুক্তিও হয়েছে।

Advertisement
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৪ ০০:১৩
Share:

মুক্তির চুক্তি

Advertisement

সংবাদ সংস্থা • আবুজা

অপহৃত ২০০-র বেশি ছাত্রীকে মুক্তি দেওয়ার ব্যাপারে বোকো হারাম জঙ্গি গোষ্ঠীর সঙ্গে তাদের চুক্তি হয়েছে বলে দাবি করল নাইজেরিয়ার সেনা ও সরকার। সেই সঙ্গে যুদ্ধবিরতির চুক্তিও হয়েছে। প্রেসিডেন্ট গুডলাক জোনাথানের মুখ্যসচিব হাসান টুকুর জানান, চুক্তি অনুযায়ী এপ্রিল থেকে ২১৯ ছাত্রীকে মুক্তি দেবে তারা।

Advertisement

ইমরানের সভায় মৃত ৭

ইমরান খানের জনসভায় পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৭ সমর্থকের। মুলতান শহরের কাসিম বাগ স্টেডিয়ামের ঘটনা। শুক্রবার সরকার বিরোধী সভা করেন তেহরিক ই-ইনসাফ সুপ্রিমো ইমরান। ৪০ হাজারেরও বেশি জমায়েত হয় সেই সভায়। পুলিশ জানিয়েছে, ইমরানের বক্তৃতা শেষ হওয়ার পর স্টেডিয়ামের একটি দরজা দিয়ে বাইরে বেরোনোর জন্য হুড়োহুড়ি শুরু করে লোকজন। তখনই এই দুর্ঘটনাটি ঘটে।

আতঙ্কে ব্রিটেন

লন্ডনের রাস্তায় হাজার খানেক সন্দেহভাজন সন্ত্রাসবাদী ঘুরে বেড়াচ্ছে। যাদের উপর নজর রাখছে ব্রিটেন। শনিবার লন্ডনের মেয়র বরিস জনসনের বক্তব্যে উঠে এসেছে এমনই আশঙ্কার কথা। তাঁর কথায়, জঙ্গিদের সঙ্গে যোগ দিতে লন্ডন থেকে প্রায় পাঁচশো জন সিরিয়ায় গিয়েছে। একটা বড় অংশ প্রশিক্ষণ নিয়ে ফিরেও এসেছে। এদেরই রুখতে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। সম্প্রতি এই রকমই পাঁচ জনকে ধরেছে স্কটল্যান্ড ইয়ার্ড।


সন্তানহারা। কোবানে আইএস জঙ্গি হামলায় নিহত কুর্দ সন্তানের কবরে মাথা রেখে কান্নায় ভেঙে পড়লেন এক মা। ছবি: এএফপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন