Thomas Cook

দেউলিয়া ভ্রমণ সংস্থা টমাস কুক, বিপাকে লক্ষ লক্ষ পর্যটক, কর্মহীন বহু

বেশ কিছু দিন ধরেই আর্থিক ক্ষতির মুখে পড়েছিল সংস্থাটি। সেই চাপ কাটাতে তার প্রয়োজন ছিল ২৫০ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় সাড়ে সতেরোশো কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ১১:২৯
Share:

দেউলিয়া টমাস কুক

ঋণের ভারে ভেঙে পড়ল শতাব্দী প্রাচীন ভ্রমণ সংস্থা টমাস কুক। সোমবার নিজেদের ‘দেউলিয়া’ ঘোষণা করেছে ব্রিটেনের ওই সংস্থাটি। বন্ধ হয়ে গিয়েছে তাদের বিমান সংস্থাও।

Advertisement

বেশ কিছু দিন ধরেই আর্থিক ক্ষতির মুখে পড়েছিল সংস্থাটি। দীর্ঘ দিন ধরেই সংস্থাটির ঋণের পরিমাণ বাড়ছিল। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ হয়ে দাঁড়িয়েছিল প্রায় ১৪ হাজার ৮৯৩ কোটি টাকা। তার উপর ক্রমাগত বাড়তে থাকা প্রতিযোগিতার জেরে পিছু হাঁটতে হচ্ছিল টমাস কুককে। অর্থনীতিবিদদের মতে, বিশ্ব জুড়ে ঘটে চলা বিভিন্ন ভূ-রাজনৈতিক ঘটনা এবং সম্প্রতি ইউরোপে হিট ওয়েভের ফলে জোরাল ধাক্কা খায় পর্যটন। আর তা প্রভাব ফেলেছিল টমাস কুকের মতো শতাব্দী প্রাচীন সংস্থার উপরেও। অনলাইন ভ্রমণ সংস্থাগুলির রমরমাও প্রতিদ্বন্দ্বিতায় ফেলে দিয়েছিল ওই সংস্থাটিকে।

বিপদ আঁচ করেই পরিস্থিতি থেকে রেহাই পেতে তৎপর হয়ে উঠেছিলেন সংস্থার বোর্ডের সদস্যরা। তাদের অন্যতম অংশিদার চিনের ফোসান নামে একটি সংস্থার সঙ্গে ভারতীয় মুদ্রায় প্রায় সাত হাজার ৯০০ কোটি টাকা পুনর্বিনিয়োগ নিয়েও আলোচনা চলছিল। কিন্তু, সেই চুক্তি চূড়ান্ত হওয়ার মুখে তাদের আরও ২৫ কোটি মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় যা প্রায় সাড়ে সতেরোশো কোটি টাকা) প্রয়োজন হয়ে পড়ে। সেই অর্থাভাব আর তা যেন কফিনে শেষ পেরেক ঠুকে দেয়।

Advertisement

আরও পড়ুন: ফিরে এল ‘অব কি বার ট্রাম্প সরকার’, বৈচিত্রই শক্তি, মোদীর মুখেও

সংস্থাটির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘প্রচুর চেষ্টা সত্ত্বেও, সংস্থার শেয়ার হোল্ডার ও সংস্থার বিনিয়োগকারীদের মধ্যে যা আলোচনা হয়েছিল তা শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়নি। তার পরই বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছয় যে, দ্রুত সংস্থাটিকে বাধ্যতামূলক দেউলিয়া ঘোষণা ছাড়া সামনে আর কোনও পথ খোলা নেই।’ সংস্থার চিফ এগজিকিউটিভ পিটার ফ্যাঙ্কহাউসার বলেন, “সত্যিই এটা খুবই দুঃখের দিন। এটা আমার কাছে গভীর অনুতাপের বিষয় যে আমি এবং অন্যান্য বোর্ড সদস্যরা সফল হলাম না।’’

দেউলিয়া ঘোষণার পর পরই অন্যতম প্রাচীন এই ব্রিটিশ সংস্থাকে নিয়ে নতুন তথ্য সামনে এনেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি জানিয়েছেন, সরকারের কাছে আর্থিক সহায়তা চেয়েছিল ওই সংস্থাটি। কিন্তু তাতে ‘নৈতিক জটিলতা’ তৈরি হবে বলেই তা খারিজ করে দেয় ব্রিটিশ সরকার।

টমাস কুকের এমন পরিণতির জেরে বেড়াতে গিয়ে বিপাকে পড়েছেন লক্ষ লক্ষ পর্যটক। শুধুমাত্র ব্রিটেনেই সমস্যায় পড়েছেন দেড় লক্ষ পর্যটক। ইতিমধ্যেই তাঁরা অভিযোগ জানাতে শুরু করেছেন। সংস্থার থেকে ক্ষতিপূরণও দাবি করেছেন তাঁরা। তথ্য বলছে, টমাস কুকের এমন পরিণতির জেরে বিশ্ব জুড়েই বিপদে পড়তে পারেন মোট ছ’লক্ষ পর্যটক।

আরও পড়ুন: পিওকে-র জন্য দায়ী নেহরুই, তির অমিতের

দীর্ঘ দিন ধরেই অনিশ্চয়তা তৈরি হয়েছিল সংস্থায়। কিন্তু, সোমবারের ঘোষণায় যেন বজ্রাহত সংস্থার হাজার হাজার কর্মী। সংস্থা ‘দেউলিয়া’ হওয়ায় কাজ হারাতে চলেছেন প্রায় ২২ হাজার কর্মী। এর মধ্যে ন’হাজার ব্রিটেনের। এ দিনের সিদ্ধান্তের পর বন্ধ করে দিতে হবে সংস্থার ট্রাভেল এজেন্সিগুলিও।

আরও পড়ুন: এবিভিপি-র যাদবপুর অভিযান ঘিরে ধুন্ধুমার, মিছিল আটকাল পুলিশ, মোতায়েন বিশাল বাহিনী

গত ১৭৮ বছর ধরে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছিল টমাস কুকের ভ্রমণ ব্যবসা। কিন্তু, তার অন্দরেই ধীরে ধীরে তৈরি হয়েছিল তীব্র অর্থ সঙ্কট।১৮৪১ সালে পথ চলা শুরু করেছিল ওই সংস্থাটি। কম খরচে ট্রেনে পর্যটকদের ব্রিটেনের বিভিন্ন শহর ঘুরিয়ে দেখানো দিয়ে শুরু হয়েছিল টমাস কুকের ‘অভিযান’। এর পর, উনিশ শতকের মধ্যেই ইউরোপ ও বিশ্ব ভ্রমণও শুরু করে তারা। পর্যটকদের জন্য ‘সার্কুলার নোট’ চালু করেছিল সংস্থাটি, যা পরে ‘ট্রাভেলার্স চেক’ নামে পরিচিত হয়। কম খরচে মধ্যবিত্তের বিশ্ব দেখার শখ মেটানো, এই ছিল সংস্থাটির মূলমন্ত্র। তাদের বিজ্ঞাপনেও তার ছাপ ছিল। বলে হতো, ‘ডোন্ট জাস্ট বুক ইট, টমাস কুক ইট’। এত দিনের সেই ঐতিহ্যে এ বার ছেদ পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন