International News

সহজতম এই ধাঁধাঁটি সমাধান করতে কালঘাম ছুটছে সকলের, কেন?

মনে হচ্ছে চুটকিতে সমাধান করা যাবে এই ধাঁধাঁর। কিন্তু সেই সহজতম ধাঁধাঁ-র সমাধান করতেই ঘাম ছুটছে অংশগ্রহণকারীদের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ১১:১৫
Share:

রহস্যটা কী?

আপাতদৃষ্টিতে দেখে মনে হচ্ছে এ তো ‘দো মিনিট কা খেল’। চুটকিতে সমাধান করা যাবে এই ধাঁধাঁর। কিন্তু সেই সহজতম ধাঁধাঁ-র সমাধান করতেই ঘাম ছুটছে অংশগ্রহণকারীদের।

Advertisement

ঘটনাটি ঠিক কী?

আরও পড়ুন: ১০ বছর পর পেট থেকে বেরল দাঁতের ব্রেসের একাংশ!

Advertisement

অ্যান্টেল স্টাটেন নামের এক ব্যাক্তি একটি পাজল তৈরি করেছেন। সেটি পোস্টও করেছেন সোশ্যাল মিডিয়ায়। ঝাঁপিয়ে পড়ে সেই রহস্য সমাধানের চেষ্টা শুরু করেছে সোশ্যাল দুনিয়া। কিন্তু বেশিরভাগই বুঝতে পারেননি গণ্ডগোলটা কোথায়। কেউ কেউ আবার উত্তরও দিয়েছেন সঠিক ভাবে। দেখুন তো চেষ্টা করে এই ধাঁধার সমাধান করতে পারেন কিনা।

আরও পড়ুন: ডেটা সংরক্ষণে ক্লাউড স্টোরেজকে হার মানাবে ম্যাগনেটিক টেপ!

এই সেই ধাঁধাঁ

এক হাতে ধরা একটি বার্তা। মেসেজটিতে লেখা রয়েছে, ‘যদি ধাঁধাঁর ভুলটি ধরতে পারেন তা হলে শেয়ার করুন।’ অন্য হাতে ১-৯ পর্যন্ত লেখা রয়েছে খোপ কাটা ঘরে। আপাতদৃষ্টিতে দেখে সকলেরই মনে হতে পারে ভুলটা সম্ভবত রয়েছে ওই ১-৯-এর মধ্যেই। কিন্তু রহস্যটা ওখানেই।

আরও পড়ুন: বিদেশে কয়েক কোটি টাকার লটারি পেলেন ভারতীয় যুবক

নাহ! নম্বরের মধ্যে কোনও ভুল নেই। এ বার ভাল করে মেসেজ লেখা হলুদ কাগজটি লক্ষ্য করুন। বানানগুলো দেখুন। এ বার নিশ্চয়ই বুঝতে পেরেছেন। আসলে ভুলটা রয়েছে ‘মিসটেক’ শব্দটিতেই। ইচ্ছে করেই ভুল বানান লেখা রয়েছে। কাগজে কথাটি ‘MITSAKE’ লেখা থাকলেও সেটি ‘MISTAKE’ হওয়া উচিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন