বেসবলের মাঠ থেকে উদ্ধার প্রথম বিশ্বযুদ্ধের কামান

খননকার্য চলার সময় উদ্ধার হল প্রথম বিশ্বযুদ্ধের সময়কার একটি জার্মান কামান।

Advertisement

সংবাদ সংস্থা

অন্টারিও শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ১৬:০২
Share:

প্রথম বিশ্বযুদ্ধের সময়ের কামান। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

কানাডার অন্টারিও প্রদেশের আমহার্স্টবার্গ শহরের একটি বেসবল মাঠে চলছে পাবলিক স্কুল তৈরির কাজ। সেখানে খননকার্য চলার সময় উদ্ধার হল প্রথম বিশ্বযুদ্ধের সময়কার একটি জার্মান কামান।

Advertisement

এই কামান সম্পর্কে সেখানকার অফিসাররা জানিয়েছেন, ১৯২২ সালে শহরে প্রথম বার আনা হয়েছিল এই কামান। তার পর সেটি রাখা হয়েছিল জেনারেল আমহার্স্ট হাই স্কুলে। ১৯৭১ সালে স্কুলটির নতুন বিল্ডিং তৈরির কাজ শুরু হয়। তখন সেখান থেকে সরিয়ে সেন্টেনিয়াল পার্কে রাখা হয়েছিল জার্মান কামানটি। সেখানে মনুমেন্টের তলায় মাটির নীচে রাখা হয়েছিল সেটি। তার পর আর সেটির খোঁজ পাওয়া যায়নি। কার্যত এটির কথা সকলে ভুলেই গিয়েছিলেন।

আমহার্স্টবার্গের পলিসি অ্যান্ড কমিটিজ-এর ম্যানেজার এবং কিংসভিল মিলিটারি মিউজিয়ামের প্রাক্তন অপারেটর কেভিন ফক্স জানিয়েছেন, এই কামান প্রথম বিশ্বযুদ্ধ আমলের। সেই সময়ের যে সব কামান এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে, তার মধ্যে খুব কমই অক্ষত রয়েছে। সে তুলনায় এই কামানের অবস্থা অনেক ভাল রয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন