Chimpanzee

বন্ডের কায়াদায় শিম্পাঞ্জির ‘সুখটানে’ হার মানছে চেনস্মোকারও

ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক— এই নীতি বাক্যকে প্রায়শই বুড়ো আঙুল দেখিয়ে আমরা আরও বেশি সুখটানে মত্ত থাকি। আর এই সুখটান যদি কোনও শিম্পাঞ্জি করে থাকে তো কোনও কথাই নেই। হ্যাঁ ঠিকই শুনেছেন! শিম্পাঞ্জি ধূমপান করছে। তাও আবার জেমস বন্ডের কায়দায়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৬ ১২:৫৯
Share:

ছবি-এপি

ধুমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক— এই নীতি বাক্যকে প্রায়শই বুড়ো আঙুল দেখিয়ে আমরা আরও বেশি সুখটানে মত্ত থাকি। আর এই সুখটান যদি কোনও শিম্পাঞ্জি করে থাকে তো কোনও কথাই নেই। হ্যাঁ ঠিকই শুনেছেন! শিম্পাঞ্জি ধূমপান করছে। তাও আবার জেমস বন্ডের কায়দায়। উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে নতুন ভাবে তৈরি চিড়িয়াখানায় এক শিম্পাজিকে দেখা গেল বিন্দাস ভাবে ধূমপান করতে। এই ছবি প্রকাশ পেতেই সোশ্যাল মিডিয়ায় মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে ওঠে। এর সঙ্গে বিতর্কেও জড়িয়ে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

Advertisement

চলতি বছরে গত জুলাইয়ে নতুন ভাবে উদ্বোধন করা হয় পিয়ংইয়ংয়ের সেন্ট্রাল জু-কে। এই চিড়িয়াখানায় থাকা দু’টি শিম্পাঞ্জির মধ্যে ১৯ বছর বয়সী একটি মহিলা শিম্পাঞ্জিকে দেখা যায় ধুমপান করতে। শিম্পাঞ্জিটির নাম দালে। এই ছবি ভাইরাল হওয়ার পর প্রশ্নের মুখে পড়েন কর্তৃপক্ষ। কী ভাবে সিগারেট ও লাইটার এল চিড়িয়াখানার ভিতর? সূত্রের খবর, পর্যটকদের আকর্ষণ করতে লাইটার ও সিগারেট জুগিয়েছিল খোদ চিড়িয়াখানার প্রশিক্ষকই। লাইটার যদি না দেওয়া হত, কী ভাবে সিগারেট জ্বালিয়ে নিতে হয়, এই শিক্ষাও দেওয়া হয়েছে শিম্পাঞ্জিকে। তবে কর্তৃপক্ষের দাবি, শিম্পাঞ্জি কোনও ভাবেই সিগারেটের ধোঁয়া শরীরের ভিতরে ঢোকাতে পারে না। শুধু শিম্পাঞ্জি নয়, চিড়িয়াখানায় থাকা বিভিন্ন পশু-পাখিকে বিভিন্ন রকম মজার প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। (ছবি-এপি)

আরও খবর- গড় বয়স ১২০? কৌতূহল আর চর্চা বাড়ছে হুনজাদের নিয়ে

Advertisement

আরও পড়ুন- পুজোর পর কাজে মন বসছে না?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন