Jaish-e-Mohammed

মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণায় ফের চিনের বাধা

চিনা বিদেশমন্ত্রকের দাবি, মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ইস্যুতে তারা এখনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ২১:৪৫
Share:

মাসুদ আজহার।

জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার পথে আবারও বাধা হয়ে দাঁড়াল চিন।

Advertisement

মাসুদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণার ক্ষেত্রে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রস্তাবটি ফের আটকে দিল বেজিং। বৃহস্পতিবার প্রস্তাবটি নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির সামনে আসে। আর আগের বারের মতো এ বারও বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের দেশগুলির মতভেদ রয়েছে— এই অজুহাত দেখিয়ে আড়াল করে দিল বেজিং। পাশাপাশি চিনা বিদেশমন্ত্রকের দাবি, মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ইস্যুতে তারা এখনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি।

আরও পড়ুন: ভারত বিরোধী জঙ্গিদের নাম মার্কিন তালিকায়, আরও চাপ পাকিস্তানকে

Advertisement

এর আগে গত অগস্ট মাসের বৈঠকে তিন মাসের জন্য বিষয়টি আটকে দিয়েছিল বেজিং। বৃহস্পতিবার ছিল সেই তারিখ। এ দিনের নিরাপত্তা পরিষদের কাউন্সিলের বৈঠকে ফের বিষয়টি উঠতেই তাতে ভেটো দিল বেজিং। গত সোমবারই চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বলেছিলেন, মাসুদকে নিয়ে পুরনো অবস্থান থেকে কোনও ভাবেই সরে আসছে না বেজিং। তাঁর কথায়, ‘‘মাসুদকে নিয়ে যে প্রস্তাব আনা হচ্ছে, তা নিয়ে মতভেদ রয়েছে।’’ অর্থাৎ, চুনইং আগেই বুঝিয়ে দিয়েছিলেন, নিরাপত্তা পরিষদে আমেরিকা, ব্রিটেন কিংবা ফ্রান্স জঙ্গি মাসুদকে নিয়ে চাপ বাড়ালেও বেজিং একই ভাবে তার বিরোধিতা চালিয়ে যাবে। এ দিন সেই পথেই চলল বেজিং।

আরও পড়ুন: রাহুলের জন্যই ছেলের স্বপ্ন সফল হয়েছে, জানালেন নির্ভয়ার মা

পঠানকোট-সহ ভারতে বিভিন্ন জঙ্গি হামলার মূল চক্রী মাসুদকে রাষ্ট্রপুঞ্জ যাতে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দেয়, সে জন্য প্রায় দু’বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। এই প্রয়াসে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেনের মতো দেশগুলি। কিন্তু বিষয়টি নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের দেশগুলির মতভেদ রয়েছে— এই অজুহাত দেখিয়ে মাসুদকে এত দিন ধরে আড়াল করে চলেছে বেজিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন