চিনা প্রকল্পই মাথাব্যথা

চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ বড় বিপদ ডেকে আনবে বলে মনে করা হচ্ছে। ঘরে-বাইরে উন্নয়ন প্রকল্পে চিনের তাই অবিলম্বে বিকল্পের কথা ভাবা উচিত বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৩৫
Share:

চিনের কার্বন-দূষণ বরাবরই সব চেয়ে বেশি— সারা বিশ্বের নিরিখে প্রায় ৩০ শতাংশ। প্রতীকী ছবি।

ফের কাঠগড়ায় চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ। বন্দর, রেললাইন, রাস্তাঘাট, শিল্পতালুক তৈরিতে প্রায় গোটা বিশ্বেই জাল ছড়াচ্ছে চিন। এশিয়া, আফ্রিকা, পশ্চিম এশিয়া এবং ইউরোপের ১২৬টি দেশে এই পরিকাঠামোগত উন্নয়ন বাবদ খরচ হবে কয়েক লক্ষ কোটি ডলার। কিন্তু এতে প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যপূরণ ব্যাহত হবে বলে আশঙ্কা প্রকাশ করল একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থা।

Advertisement

‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের জেরে যে কার্বণ নিঃসরণ হবে, তাতেই সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে রাখতে রাশিয়া, ইরান, সৌদি আরব এবং ইন্দোনেশিয়াকে ২০৫০ সালের মধ্যে ৬৮ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর কথা বলা আছে চুক্তিতে। চিনের কার্বন-দূষণ বরাবরই সব চেয়ে বেশি— সারা বিশ্বের নিরিখে প্রায় ৩০ শতাংশ।

এই পরিস্থিতিতে চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ বড় বিপদ ডেকে আনবে বলে মনে করা হচ্ছে। ঘরে-বাইরে উন্নয়ন প্রকল্পে চিনের তাই অবিলম্বে বিকল্পের কথা ভাবা উচিত বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন