China

চিনের রিমোট সেন্সিং স্যাটেলাইট কক্ষপথেই পৌঁছল না, শুরু তদন্ত

‘জিলিন-১ গাওফেন ০৩সি’ স্যাটেলাইট কুয়াইঝাও-১এ লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ ঠিকঠাক হলেও প্রযুক্তিগত ত্রুটির জন্য নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা সম্ভব হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৬:০১
Share:

উৎক্ষেপণের সময় চিনের রিমোট সেন্সিং স্যাটেলাইট। ছবি: টুইটার থেকে নেওয়া

অন্তরীক্ষে ব্যর্থতার মুখ দেখল চিন। রবিবার একটি অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করতে পারলেন না বিজ্ঞানীরা। প্রযুক্তিগত ত্রুটির কারণে এই মিশন ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে বেজিং। শুরু হয়েছে তদন্ত।

Advertisement

রবিবার চিনের স্থানীয় সময় ১টা ২ মিনিটে জিউকুয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট ‘জিলিন-১ গাওফেন ০৩সি’। কুয়াইঝাও-১এ লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ ঠিকঠাক হলেও প্রযুক্তিগত ত্রুটির জন্য নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা সম্ভব হয়নি। চিনের সরাকরি মুখপত্র ‘গ্লোবাল টাইমস’- এই খবর জানানো হয়েছে।

তবে নির্দিষ্ট কী কারণে এই কৃত্রিম উপগ্রহ কক্ষপথে স্থাপিত হয়নি, সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। শুধু বলা হয়েছে ‘অস্বাভাবিক পারফরম্যান্স’-এর জন্য মিশন ব্যর্থ হয়েছে। প্রাথমিক তদন্ত শুরু হয়েছে বলে জানিয়ে গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই মিশনের বিস্তারিত খুঁটিনাটি শীঘ্রই জানানো হবে।

Advertisement

আরও পড়ুন: প্রথায় ব্যতিক্রম, হচ্ছে না সর্বদল বৈঠক, সোমবার শুরু বাদল অধিবেশন

আরও পড়ুন: নববিহারের কাণ্ডারী নীতীশ, ভোটমুখী বিহারকে তিন পেট্রোলিয়াম প্রকল্প দিয়ে বললেন মোদী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন