International News

ডোকলাম নিয়ে বিপিনের মন্তব্যে ক্ষুব্ধ চিন

ডোকলাম নিয়ে ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের মন্তব্যকে ‘মোটেই গঠনমূলক নয়’ বলল চিনা বিদেশ মন্ত্রক। ডোকলামকে ‘বিতর্কিত এলাকা’ বলেছিলেন ভারতের সেনাপ্রধান। আর তাতেই গোঁসা হয়েছে বেজিং-এর।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ২০:৩৪
Share:

প্রতীকী ছবি।

ডোকলাম নিয়ে তারা যে যথেষ্ট স্পর্শকাতর, ফুঁসে উঠে তা ফের বুঝিয়ে দিল চিন।

Advertisement

বোঝাল, যতই আলাপ-আলোচনা হোক, ডোকলামকে তারা অন্য কোনও দেশের ভূখণ্ড বলে কিছুতেই মেনে নেবে না। ডোকলাম চিনেরই!

তাই ডোকলাম নিয়ে ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের মন্তব্যকে ‘মোটেই গঠনমূলক নয়’ বলল চিনা বিদেশ মন্ত্রক। ডোকলামকে ‘বিতর্কিত এলাকা’ বলেছিলেন ভারতের সেনাপ্রধান। আর তাতেই গোঁসা হয়েছে বেজিং-এর।

Advertisement

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং সোমবার বলেন, ‘‘গত সেপ্টেম্বরে ‘ব্রিকস’ জোটের দেশগুলির শীর্ষ সম্মেলনের ফাঁকে ডোকলাম নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-এর মধ্যে ঐকমত্য হয়েছিল। জেনারেল রাওয়াতের মন্তব্যে তার উল্টোটা বেরিয়ে এসেছে। এমন হলে সীমান্তে শান্তি বজায় রাখতে সমস্যা হবে।’’

আরও পড়ুন- মোদীকে ‘বিপ্লবী’ বললেন নেতানিয়াহু, সই ৯টি ‘মউ’​

আরও পড়ুন- ভারতের সঙ্গে কূটনৈতিক আলোচনা চাইছে পাকিস্তান​

দিনদু’য়েক আগে ভারতের সেনাপ্রধান জেনারেল রাওয়াত বলেছিলেন, পাকিস্তান সীমান্তের বদলে ভারতের এখন বেশি গুরুত্ব দেওয়া উচিত চিন সীমান্তকে। চিনের সঙ্গে ভারতের নিয়ন্ত্রণ রেখায় বেজিং-এর চাপ উত্তরোত্তর বাড়ছে।

এতেই ফোঁস করে উঠছে চিনা বিদেশ মন্ত্রক।

মন্ত্রকের মুখপাত্র লি বলেছেন, ‘‘ওই মন্তব্য শুধু যে দুই রাষ্ট্রপ্রধানের ঐকমত্যের বিরোধিতা করেছে, তা-ই নয়; নিজেদের সম্পর্কটাকে আরও শক্তিশালী করে তোলার যে চেষ্টা শুরু করেছে চিন ও ভারত, তার সঙ্গেও তা মানানসই নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন