International News

দক্ষিণ চিন সাগরে দিল্লির হস্তক্ষেপের বিরুদ্ধে ফের সরব হল বেজিং

প্রায় গোটা দক্ষিণ চিন সাগরকেই ফের নিজেদের জলসীমা বলে বৃহস্পতিবার দাবি করলেন বেজিঙের মুখপাত্র। ভিয়েতনামের ডাকে সাড়া দিয়ে ওই অঞ্চলে খনিজ তেল অনুসন্ধানে ভারতের অংশগ্রহণ আসলে চিনের অধিকারে হস্তক্ষেপ— এমন মন্তব্যই করলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু ক্যাং।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ২৩:৪৮
Share:

দক্ষিণ চিন সাগরে ভারত-ভিয়েতনাম যৌথ তেল অনুসন্ধানের বিরুদ্ধে ফের মুখ খুলল বেজিং। —প্রতীকী ছবি।

দক্ষিণ চিন সাগরে ভারত-ভিয়েতনাম যৌথ উদ্যোগে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানের তীব্র বিরোধিতা করল চিন। প্রায় গোটা দক্ষিণ চিন সাগরকেই ফের নিজেদের জলসীমা বলে বৃহস্পতিবার দাবি করলেন বেজিঙের মুখপাত্র। ভিয়েতনামের ডাকে সাড়া দিয়ে ওই অঞ্চলে খনিজ তেল অনুসন্ধানে ভারতের অংশগ্রহণ আসলে চিনের অধিকারে হস্তক্ষেপ— এমন মন্তব্যই করলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু ক্যাং।

Advertisement

ভারতে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত টন সিন থান মঙ্গলবার একটি ভারতীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, দক্ষিণ চিন সাগরে ভারতীয় বিনিয়োগকে স্বাগত জানাবে তাঁর দেশ। তবে ভারত এবং ভিয়েতনামের সম্পর্ক শুধু দক্ষিণ চিন সাগরে তেল অনুসন্ধানের মধ্যে সীমাবদ্ধ নয়, সামরিক ক্ষেত্রেও সহযোগিতার প্রশস্ত পরিসর রয়েছে বলে তিনি মন্তব্য করেন। ভারতের সহযোগিতায় ভিয়েতনামের সামরিক সক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাওয়া সম্ভব বলে তিনি জানান।

আরও পড়ুন: আমি মাদ্রাসায় পড়েছি, আমি কি জঙ্গি? প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর

Advertisement

আরও পড়ুন: মৃত্যুর খাঁড়া ঝুলছে, ছাড় পাবেন কি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুবক?

এই প্রসঙ্গেই বৃহস্পতিবার সংবাদমাধ্যমের প্রশ্নের সম্মুখীন হন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু ক্যাং। ভারত এবং ভিয়েতনামের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের স্বাভাবিক উন্নতিতে চিনের কোনও আপত্তি নেই বলে তিনি জানান। কিন্তু তার পরেই তিনি বলেন, ‘‘দ্বিপাক্ষিক সহযোগিতার অজুহাতে দক্ষিণ চিন সাগরে চিনের বৈধ অধিকারে হস্তক্ষেপ করার চেষ্টার এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটানোর চেষ্টার বিরোধিতা চিন দৃঢ় ভাবেই করছে।’’

ভিয়েতনামের আহ্বানে সাড়া দিয়ে দক্ষিণ চিন সাগরের একটি অংশে ভারত অনেক দিন ধরেই খনিজ তেল এবং প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধান চালাচ্ছে। চিন গোড়া থেকেই এর বিরোধিতা করে আসছে। তবে ভারত বার বারই জানিয়েছে, এই তেল অনুসন্ধান পুরোপুরি বাণিজ্যিক। জলসীমা সংক্রান্ত বিবাদের কোনও সম্পর্ক এর সঙ্গে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন