Taiwan

China-Taiwan Conflict: তাইওয়ানের ক্ষেপণাস্ত্র সংস্থার কর্তার দেহ হোটেলে, চিনা মহড়ার মধ্যেই রহস্যমৃত্যু

ক্ষেপণাস্ত্র নির্মাণকারী সংস্থার সহ-প্রধান তাইওয়ানের সেনার অধীনে থাকা চুং শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনলজির সহ-প্রধান ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তাইপেই শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১২:২৯
Share:

— নিজস্ব চিত্র।

তাইওয়ান সীমান্তের খুব কাছে চিনা ফৌজের যুদ্ধ মহড়া চলছে। এই আবহেই রহস্যমৃত্যু ঘটল তাইওয়ানের ক্ষেপণাস্ত্র নির্মাণকারী সংস্থার সহ-প্রধানের। তাইওয়ানের সরকারি সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সির কথা উল্লেখ করে এমনটাই জানিয়েছে রয়টার্স। কী কারণে তাঁর মৃত্যু হল তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

আউ ইয়াং লি-সিং তাইওয়ানের সেনার অধীনে থাকা চুং শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনলজির সহ-প্রধান ছিলেন। শনিবার সকালে দক্ষিণ তাইওয়ানের একটি হোটেলের ঘরে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়। ঘটনার তদন্ত শুরু হয়েছে। আউ ইয়াং পেশাগত কাজে দক্ষিণ তাইওয়ানের পিংটুং প্রদেশে গিয়েছিলেন বলেও জানা গিয়েছে। শনিবার তাঁর ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র পরিদর্শন করারও কথা ছিল। চিনের সঙ্গে তাইওয়ানের কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধির পর থেকেই ক্ষেপণাস্ত্র উৎপাদন বেশ কয়েক গুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তাইপেই।

ঘটনাচক্রে শুক্রবার থেকে তাইওয়ান প্রণালীর পিংটুং এলাকার কাছেই আকাশ এবং জলযুদ্ধের মহড়া দিতে শুরু করেছে চিন। তাইওয়ান থেকে চিনের সেই মহড়াস্থলের দূরত্ব ২০ কিলোমিটারেরও কম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন