এশিয়ায় আগুন লাগাবেন না, ওবামাকে লাল চোখ দেখাল চিন

এক কমিউনিস্ট দেশকে অস্ত্র বেচার সিদ্ধান্ত নিয়ে আর এক কমিউনিস্ট দেশের ক্রোধের মুখে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভিয়েতনামকে মারণাস্ত্র বেচার উপর গত ৫০ বছর ধরে নিষেধাজ্ঞা ছিল আমেরিকার। সোমবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা করেছেন ওবামা। এবং যথারীতি এই সিদ্ধান্তকে ভাল ভাবে নেয়নি চিন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ মে ২০১৬ ১৯:০৩
Share:

এক কমিউনিস্ট দেশকে অস্ত্র বেচার সিদ্ধান্ত নিয়ে আর এক কমিউনিস্ট দেশের ক্রোধের মুখে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভিয়েতনামকে মারণাস্ত্র বেচার উপর গত ৫০ বছর ধরে নিষেধাজ্ঞা ছিল আমেরিকার। সোমবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা করেছেন ওবামা। এবং যথারীতি এই সিদ্ধান্তকে ভাল ভাবে নেয়নি চিন। তোপ দেগেছে চিনা কমিউনিস্ট পার্টির মুখপত্র চায়না ডেইলি। সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘এটা চিনের উত্থানকে আটকানোর চেষ্টা’।

Advertisement

কড়া সমালোচনার সুর চিনের বিভিন্ন পত্রপত্রিকায়। ওবামা দাবি করেছেন, চিনের দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু ওবামার এই দাবিকে ‘অতি দুর্বল মিথ্যাভাষণ’ বলে অভিহিত করেছে চিনের গ্লোবাল টাইমস ট্যাবলয়েড। এশিয়ায় আগুনের ফুলকি ছেটানোর চেষ্টা যেন না করে আমেরিকা, এমনই সতর্কতা দেওয়া হয়েছে বেজিঙের তরফ থেকে।

এমনিতে দুই প্রতিবেশি সমাজতান্ত্রিক দেশ চিন আর ভিয়েতনামের মধ্যে সম্পর্কটা বেশ জটিল। সমাজতান্ত্রিক আদর্শে এবং পশ্চিমি সমাজতন্ত্রের বিরোধিতায় দুটি দেশই এক জায়গায়। কিন্তু সীমান্ত বিরোধে একদা রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়েছে এই দু’দেশ। দক্ষিণ চিন সাগরের ছোট ছোট দ্বীপের দখল নিয়েও দু’দেশের মধ্যে বিরোধ চলছে। এ অবস্থায় ওবামার ভিয়েতনাম সফর এবং ভিয়েতনামের উপর থেকে মারণাস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার চিনকে চাপে ফেলেছে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Advertisement

আরও পড়ুন

প্রণবকে স্বাগত, কিন্তু এনএসজিতে ভারতকে ঢুকতে দিতে রাজি নয় চিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন