International

ভিয়েতনামকে ভারত আকাশ ক্ষেপণাস্ত্র দিলে চিন হাত গুটিয়ে থাকবে না: বেজিং

ফের ভারতকে হুঁশিয়ারি দিল চিন। ফের সেই শাসক দল নিয়ন্ত্রিত মিডিয়াকে হাতিয়ার করে হুঁশিয়ারি। ভিয়েতনামকে যদি ভারত ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র দেয়, চিন চুপ করে বসে থাকবে না— কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসে এমনই সতর্কবার্তা উচ্চারিত হয়েছে ভারতের প্রতি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ ২১:৪৭
Share:

ফের ভারতকে হুঁশিয়ারি দিল চিন। ফের সেই শাসক দল নিয়ন্ত্রিত মিডিয়াকে হাতিয়ার করে হুঁশিয়ারি। ভিয়েতনামকে যদি ভারত ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র দেয়, চিন চুপ করে বসে থাকবে না— কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমসে এমনই সতর্কবার্তা উচ্চারিত হয়েছে ভারতের প্রতি। বেজিং-এর পরামর্শ, ভিয়েতনামের সঙ্গে ভারত সহযোগিতা বাড়াতে চাইলে শান্তির লক্ষ্য নিয়ে বাড়াক, অন্য কোনও দেশকে চাপে ফেলার লক্ষ্য নিয়ে নয়।

Advertisement

আকাশ ক্ষেপণাস্ত্র এই মুহূর্তে ভারতের আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এটি শুধু একটি ক্ষেপণাস্ত্র নয়, এটি এখন একটি পুরোদস্তুর আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্র-সহ আকাশ পথে ধেয়ে আসা অনেক বড়সড় আক্রমণকেই রুখে দিতে সক্ষম আকাশ। ভারত এ বার ভিয়েতনামকে সেই ক্ষেপণাস্ত্র দেওয়ার তোড়জোড় শুরু করেছে।

ভিয়েতনামের সঙ্গে চিনের সীমান্ত বিরোধ সুবিদিত। দক্ষিণ চিন সাগরের কিছু দ্বীপের দখল নিয়েও চিন-ভিয়েতনামে তীব্র দ্বন্দ্ব রয়েছে। এ হেন ভিয়েতনামের সঙ্গে ভারতের ঘনিষ্ঠতা বৃদ্ধিকে চিন কোনও দিনই ভাল চোখে দেখে না। ভারত-ভিয়েতনাম মৈত্রীকে বেজিং বহু বারই কটাক্ষ করেছে। এ বার ভারত ভিয়েতনামকে উন্নত মানের আকাশ ক্ষেপণাস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেওয়ায় চিন স্বাভাবিক ভাবেই স্থির থাকতে পারেনি। চিনের শাসক দল তথা সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্রের সম্পাদকীয় প্রতিবেদনে লেখা হয়েছে, ‘‘ভারত সরকার যদি সত্যিই কোনও রণকৌশলগত কারণে বা চিনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ভিয়েতনামের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়ানোর চেষ্টা করে, তা হলে চিন কিন্তু হাত গুটিয়ে বসে থাকবে না। ভারত-ভিয়েতনাম সামরিক সম্পর্কের বিষয়ে চিনা সংবাদপত্রের মন্তব্য, ‘‘এই ধরনের সম্পর্ক আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতার লক্ষ্যে গড়ে তোলা উচিত, অন্যদের সমস্যা এবং উদ্বেগ বাড়িয়ে তোলার লক্ষ্য নিয়ে নয়।’’

Advertisement

চিনা সংবাদপত্রে ভারতের প্রতি হুঁশিয়ারি এই প্রথম নয়। ভারতের বিভিন্ন আন্তর্জাতিক এবং সামরিক পদক্ষেপ নিয়েই চিনের এই সংবাদপত্রে বিরূপ মন্তব্য দেখা যায়। আন্তর্জাতিক সম্পর্ক বিশারদদের মতে, ভারতের বিভিন্ন পদক্ষেপ যথেষ্ট অস্বস্তি বোধ করে বলেই চিন বার বার এ ভাবে সংবাদপত্রের মাধ্যমে হুঁশিয়ারি দেওয়ার পথ নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন