India China

India-China: ভারতের সুরে সুর মেলাল চিন, যৌথ বিবৃতিও দিল দুই দেশ!

ভারত, চিন এবং অন্যান্য দেশ যৌথ বিবৃতিতে জানায়, আফগান ভূমিকে ব্যবহার করে, আশ্রয় নিয়ে কাজকর্ম চালাচ্ছে কিছু আন্তর্জাতিক জঙ্গি সংগঠন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১২:৫৩
Share:

আফগানিস্তানের রাজধানীতে হয়েছিল বৈঠক। প্রতীকী চিত্র।

ভেঙে গুঁড়িয়ে দেওয়া হোক সন্ত্রাসবাদী সংগঠনের ঘাঁটি। সন্ত্রাসবাদ রোধে কার্যকরী পদক্ষেপ করা হোক। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে বৈঠকে একটি যৌথ বিবৃতি দিল ভারত ও চিন।

Advertisement

সম্প্রতি চতুর্থ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত চতুর্থ বৈঠকে বসে ভারত, চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, উজবেকিস্তান, তাজাকিস্তান এবং এশিয়ার আরও কয়েকটি দেশ। সেখানে সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে দেশগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দেওয়া হয়েছে। উল্লেখযোগ্য ভাবে সেখানে ভারতের পাশে দাঁড়াতে দেখা গেল চিনকে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক সুরে সুর মেলাল দুই দেশ।

শুক্রবার বৈঠকে অংশ নেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তিনি সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে একজোট হওয়ার আর্জি জানান। তালিবান শাসিত আফগানিস্তানে শিশু এবং মহিলাদের অধিকার রক্ষার বিষয়েও মত পোষণ করেন। সেখানে তিনি সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির কার্যকলাপ নিয়েও আফগানিস্তানকে সাবধান হতে বলেন বলে খবর।

Advertisement

এর পর ভারত, চিন এবং অন্যান্য দেশ একটি যৌথ বিবৃতিতে জানায়, আফগান ভূমিকে ব্যবহার এবং সেখানে আশ্রয় নিয়ে কাজকর্ম চালাচ্ছে কিছু আন্তর্জাতিক জঙ্গি সংগঠন। তাদের আশ্রয়দান, প্রশিক্ষণ, পরিকল্পনা এমনকি অর্থ সাহায্যও হচ্ছে। যা প্রতিবেশী দেশগুলির পক্ষে গভীর উদ্বেগের।

যদিও আফগানিস্তানের তরফে জানানো হয়, তারা ২০২০ সালের দোহা চুক্তি মেনে কাজ করে চলেছে। আফগান মাটিকে ব্যবহার করে কোনও প্রতিবেশী দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপ যাতে না হয়, সে ব্যাপারে তারা সদা সতর্ক।

সূত্রের খবর, সন্ত্রাসবাদ দমনে একে অপরকে সহযোগিতার বার্তা দিয়েছে বৈঠকে অংশ নেওয়া সব দেশ। তবে পাকিস্তান এই বৈঠকে অংশ নেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন