Chinese Airforce

হলিউড ছবির ক্লিপিংস চুরি করে ‘শক্তি জাহির’ চিনের

ভিডিয়োতে ‘দ্য রক’, ‘হার্ট লকার’ এবং ‘ট্রান্সফরমার্স’-এর মতো হলিউড ব্লকবাস্টারের ক্লিপিংসকে ‘চিনা বিমানবাহিনীর যুদ্ধপ্রস্তুতি’ হিসেবে তুলে ধরা হয়েছে!

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০ ১৪:৫০
Share:

হলিউডি ছবির ক্লিপিংস টুকে চিনা বিমানবাহিনীর প্রচার—: ‘দ্য রক’ সিনেমার দৃশ্য।

চিনা ফৌজের চৌর্যবৃত্তির শিকার এ বার হলিউড! পিপলস লিবারেশন এয়ার ফোর্সের শক্তি জাহির করতে সম্প্রতি সে দেশের সরকারি সংবাদমাধ্যম একটি ভিডিয়ো প্রকাশ করেছিল। অভিযোগ, ‘দ্য রক’, ‘হার্ট লকার’ এবং ‘ট্রান্সফরমার্স’-এর মতো হলিউড ব্লকবাস্টার ছবির ক্লিপিংসকে সেখানে ‘চিনা বিমানবাহিনীর যুদ্ধপ্রস্তুতি’ হিসেবে তুলে ধরা হয়েছে!

Advertisement

চিনা বিমানবাহিনীর প্রচার বিভাগের তৈরি ওই ভিডিয়োতে আসল প্রশিক্ষণ দৃশ্যের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে হলিউডের ছবির অংশকে। দেখানো হয়েছে অনামা কোনও দ্বীপের সেনাশিবিরে হামলা চালাচ্ছে চিনা এইচ-৬ বোমারু এবং জে-১৬ যুদ্ধ বিমান। তাৎপর্যপূর্ণ ভাবে দিয়াগো গার্সিয়া বা গুয়ামের মতো দ্বীপের মার্কিন সেনা শিবিরের সঙ্গে ওই অনামা দ্বীপের সাদৃশ্য রয়েছে।

যদিও বিস্ফোরণের দৃশ্য-সহ নানা ‘অ্যাকশন শট’ বিশ্বাসযোগ্য করে তুলতে মার্কিন সিনেমারই অংশ চুরি করেছে চিনের বায়ুসেনা! কমিউনিস্ট পার্টি শাসিত একদলীয় চিনের সরকারি টিভি ‘গ্লোবাল টাইমসে’ ওই ভিডিয়ো প্রচারের পরেই বিতর্কের ঝড় উঠেছে।

Advertisement

চিনের প্রচার করা এই সেই ভিডিয়ো

চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘ওয়েইবো’ তে প্রচারিত ওই ভিডিয়োর ‘ভিউ’ ইতিমধ্যেই প্রায় ৫০ লক্ষে পৌঁছে গিয়েছে। সেখানে নানা প্রশ্নও তুলেছেন চিনা নেটাগরিকরা। এক দর্শকের মন্তব্য, ‘‘আমাদের বিমানবাহিনীর শক্তি দেখাতে গিয়ে আমেরিকার ছবির ক্লিপিংসের দরকার পড়ল!’’ আরেক নেটাগরিকের প্রশ্ন, ‘‘আমাদের কি প্রচারের জন্য প্রয়োজনীয় ‘নিজস্ব চিত্র’ও নেই?’’

আরও পড়ুন: লাদাখ নিয়ে বার্তা দিতে সেনা-বৈঠকে আমলাও

আরও পড়ুন: ‘জাতীয় প্রজাপতি’ বাছতে অনলাইনে ভোট দেশ জুড়ে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন