COVID-19

কড়াকড়িই সার! চিনে ফের চোখ রাঙাচ্ছে করোনা, এক দিনে নতুন করে আক্রান্ত ১৬ হাজার

সোমবার চিনে নতুন করে ১৬,০৭২ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। রবিবার এই সংখ্যাটাই ছিল ১৪,৭৬১। গত ২৫ এপ্রিলের পর সে দেশে এত বিপুল সংখ্যক মানুষ কোভিডে আক্রান্ত হননি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৬:৩৮
Share:

চিনে ফের চোখ রাঙাচ্ছে করোনা। প্রতীকী ছবি।

চিনে ফের চোখ রাঙাচ্ছে কোভিড। সে দেশের স্বাস্থ্য কমিশনের খবর অনুযায়ী, সোমবার সে দেশে নতুন করে ১৬,০৭২ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। রবিবার এই সংখ্যাটাই ছিল ১৪,৭৬১। গত ২৫ এপ্রিলের পর চিনে এত বিপুল সংখ্যক মানুষ কোভিডে আক্রান্ত হননি। বেজিং, গুয়াংঝাউয়ের মতো প্রদেশগুলিতে সংক্রমণের হারকে নিয়ন্ত্রণে রাখা গেলেও, শাংহাইয়ের পরিস্থিতি বেগতিক বলে জানা গিয়েছে।

Advertisement

স্বাস্থ্য কমিশনের তরফে দৈনিক রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই, সংক্রমণ কমানোর জন্য জরুরি পদক্ষেপ করছে সংশ্লিষ্ট প্রশাসন। তবে একই সঙ্গে মাথায় রাখা হচ্ছে, কড়াকড়ির মাত্রাকে যেন নিয়ন্ত্রণে রাখা যায়। কারণ, চিনের বিতর্কিত ‘জ়িরো টলারেন্স’ নীতির ফলে অর্থনীতি, নাগরিক জীবন বিপর্যস্ত হয়েছিল বলে অনেকে মনে করেন। চিনের বেশ কিছু প্রদেশে নাগরিকদের বাড়ির বাইরে বেরোনোতেও নিষেধাজ্ঞা চাপানো হয়।

বিশ্বে অতিমারির প্রকোপ অনেকাংশে কমে এলেও বেশ কিছু দেশে এখনও কোভিড প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে আছে কোভিড। এই দেশগুলির মধ্যে চিনও রয়েছে। তবে অন্য দেশগুলির তুলনায় চিনকে নিয়ে বেশি চর্চা হওয়ার কারণ চিন প্রশাসনের কঠোর কোভিড-নীতি। এই কঠোর নীতির মাধ্যমে চিন অতিমারি-মুক্ত হবে বলে আশা করা হয়েছিল। স্থানীয় মানুষরাও নানা ভাবে এই নীতির বিরুদ্ধে সরব হয়েছিলেন। কিন্তু এর পরেও স্থানীয় স্তরে সংক্রমণ রুখতে পারল না বেজিং।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন