Maharashtra Politics

শিন্ডে-সেনার সঙ্গে জোট বেঁধেই লোকসভায় লড়বে বিজেপি, মহারাষ্ট্রে অটুট দুই শাসকের বোঝাপড়া

সোমবার মহারাষ্ট্রের বিজেপি রাজ্য সভাপতি জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচনে একনাথ শিন্ডের দল ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’র সঙ্গে জোট গড়বে বিজেপি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৬:৩০
Share:

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (বাম দিকে) এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবীশ।

Advertisement

মহারাষ্ট্রে অটুট থাকতে চলেছে শাসকজোট। শিবসেনার একনাথ শিন্ডে শিবিরের সঙ্গে হাত মিলিয়েই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে লড়তে চলেছে বিজেপি। শুধু তা-ই নয়, ওই একই বছরে হতে চলা মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনেও এই জোট বজায় থাকার ইঙ্গিত মিলেছে।

সোমবার মহারাষ্ট্রের বিজেপি রাজ্য সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলে জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচনে একনাথ শিন্ডের দল ‘বালাসাহেবাঞ্চি শিবসেনা’র সঙ্গে জোট গড়বে বিজেপি। এই জোটকে কারা নেতৃত্ব দেবেন, তা-ও স্পষ্ট করে দিয়েছেন তিনি। চন্দ্রশেখরের কথায়, “এই নির্বাচনগুলি আমরা একনাথ শিন্ডে এবং দেবেন্দ্র ফডনবীশের নেতৃত্বে লড়ব।” রাজ্যের সব আসনেই এই জোট হবে বলে দাবি করেছেন তিনি।

Advertisement

উদ্ধবপন্থী শিবসেনাকে কটাক্ষ করে বিজেপি নেতা তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবীশ বলেন, “আমি যখন শিবসেনা নামটা উচ্চারণ করছি, তখন আমি সেই শিবসেনার কথাই বলছি, যার নেতৃত্ব দেন একনাথ শিন্ডে।” একই সঙ্গে তাঁর দাবি, শিবসেনার এই অংশটিই শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের হিন্দুত্বের আদর্শকে মেনে চলে।

বিজেপি আগেই জানিয়েছিল, শিন্ডে-সেনার সঙ্গে জোট বেঁধে তারা মুম্বইয়ের পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে পরে বিজেপি জানায়, মেয়র পদের জন্য জোটের তরফে তাদের প্রার্থীই লড়াই করবেন। তবে এই জোটের প্রথম বড় পরীক্ষা হতে যাচ্ছে, মহারাষ্ট্রের গ্রাম পঞ্চায়েত নির্বাচন। ১৮ ডিসেম্বর এই নির্বাচন হওয়ার কথা। ফলাফল প্রকাশিত হবে ২০ ডিসেম্বর। আন্ধেরি পূর্ব কেন্দ্রের বিধানসভা উপনির্বাচনে বিজেপি এবং শিন্ডে-সেনার তরফে কোনও প্রার্থী দেওয়া হয়নি। ফলে প্রায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন উদ্ধবপন্থী শিবসেনার প্রার্থী রুতুজা লাটকে। কিন্তু রাজনৈতিক মহলের একাংশের দাবি, আসন্ন পঞ্চায়েত নির্বাচনের ফলাফলেই বোঝা যাবে যে, রাজ্যে জনপ্রিয়তার নিরিখে এগিয়ে কে— শাসক জোট, না কি এনসিপি, উদ্ধব-সেনা, কংগ্রেসের বিরোধী জোট?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন