Marmot

বিউবনিক প্লেগের আতঙ্ক চিনে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, বিউবনিক প্লেগ ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৭ জুলাই ২০২০ ০৪:৩১
Share:

মারমট।—ছবি রয়টার্স।

কোভিড-১৯-এর পরে বিউবনিক প্লেগ নিয়ে আশঙ্কা বাড়ছে চিনে। সংবাদমাধ্যম জানিয়েছে, ইনার মঙ্গোলিয়ার বায়ান্নুর হাসপাতালে ২৭ বছরের এক যুবকের বিউবনিক প্লেগ ধরা পড়েছিল প্রথমে। দ্বিতীয় আক্রান্ত ১৫ বছরের এক কিশোর। দু’জনই পার্বত্য ইঁদুর অর্থাৎ মারমটের মাংস খেয়েছিলেন। দু’টি আলাদা হাসপাতালে রেখে চিকিৎসা চলছে তাঁদের। তাঁদের সংস্পর্শে আসা আরও ১৪৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, বিউবনিক প্লেগ ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ। ইঁদুর বা ওই জাতীয় প্রাণীর মৃতদেহ এবং মল-মূত্র থেকে মাছি বাহিত হয়ে মানুষের দেহে প্রবেশ করে এই ব্যাক্টেরিয়া। সংক্রমণ এক শরীর থেকে অন্য শরীরে ছড়িয়ে পড়তে পারে। যে তিন ধরনের প্লেগ মহামারির আকার নিতে পারে তার মধ্যে রয়েছে বিউবনিক প্লেগ। গত কাল এই প্লেগ নিয়ে তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি করা হয়েছে মঙ্গোলিয়ায়। এই বছরের শেষ পর্যন্ত জারি থাকবে এই সতর্কতা। প্লেগের কোনও উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসনকে তা জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। গত বছরেও মঙ্গোলিয়ার একটি প্রদেশে বিউবনিক প্লেগ আক্রান্ত হয়ে মৃত্যু হয় এক দম্পতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন