Live Ants

চিনে বাড়ছে কীটপতঙ্গ পোষার সখ, উদ্ধার একহাজার বিদেশি পিঁপড়ে

হুনান প্রদেশের রাজধানী চাঙ্গসার শুল্ক আধিকারিরা জানিয়েছেন, উদ্ধার হওয়া পিঁপড়েগুলি হার্ভেস্টার অ্যান্ট। সেগুলি টেস্ট টিউবে করে খাবার সহ পার্সেল করে পাঠানো হয়েছিল

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ১২:৩২
Share:

চিনের শুল্ক দফতর উদ্ধার করল এক হাজার জীবন্ত পিঁপড়ে। ফাইল ছবি।

মধ্য চিনের শুল্ক দফতরের আধিকারিকদের হাতে উদ্ধার হল এক হাজার জীবন্ত পিঁপড়ে। ব্রিটেন থেকে এগুলি পার্সেল করে পাঠানো হয়েছিল। ভিনদেশি কীটপতঙ্গ-পশুপাখি পোষা এখন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে চিনে।

Advertisement

হুনান প্রদেশের রাজধানী চাঙ্গসার শুল্ক আধিকারিরা জানিয়েছেন, উদ্ধার হওয়া পিঁপড়েগুলি হার্ভেস্টার অ্যান্ট। সেগুলি টেস্ট টিউবে করে খাবার সহ পার্সেল করে পাঠানো হয়েছিল। পিঁপড়েগুলি পোষ্য হিসেবে রাখার জন্যই ব্রিটেন থেকে আনা হয়েছিল বলে মনে করছে চিনের সংবাদ সংস্থা।

এই এক হাজার পিঁপড়ের মধ্যে ৩৭টি লাল-কালো রঙের রানি পিপড়ে ছিল, যেগুলি লম্বায় ১.৪ সেন্টিমিটার। বাকিগুলি কর্মী পিঁপড়ে। একই সঙ্গে উদ্ধার হয়েছে এই পিঁপড়েগুলির ডিমও।

Advertisement

দেখতে বেশ সুন্দর এবং দ্রুত বংশ বৃদ্ধি করতে সক্ষম হওয়ায় এই হার্ভেস্টার পিঁপড়ে পোষ্য হিসেবে চিনে বেশ জনপ্রিয় হচ্ছে। এই পিঁপড়গুলিকে পোষাও বেশ সহজ।

চিনের আইন অনুযায়ী, দেশের বাইরে থেকে কীটপতঙ্গ, জীবজন্তু আনা নিষিদ্ধ। কারণ হিসেবে বলা হয়, এই বহিরাগত জীবগুলি চিনের বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট করতে পারে।

আরও পড়ুন : পশুপাখি নিয়ে ব্যবসা

আরও পড়ুন : এখানে কচ্ছপকে ‘কাঁদতে’ দেয় না প্রজাপতিরা

চাঙ্গসা শুল্ক দফতর জানিয়েছে, তারা এই পার্সেলগুলি নিয়ম মেনে নষ্ট করে দেবে।

চিনে দিন দিন ই-কমার্সের ব্যবসা বাড়ছে। তার হাত ধরেই জীব জন্তু পাগল মানুষের চাহিদা পূরণ করতে বাড়ছে এই সব জীবন্ত কীটপতঙ্গ, সাপ, টিকটিকির চোরাচালান। ফলে মাথা ব্যথা বাড়ছে প্রশাসনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন