International

দক্ষিণ চিন সাগরে যুদ্ধের জন্য প্রস্তুত, দেখাল বেজিং

আদালতে ধাক্কা খেয়ে ‘বাহুবল’ দেখানোর জন্য আস্তিন গোটাল চিন! তার হাতে কী কী মারণাস্ত্র রয়েছে, দক্ষিণ চিন সাগরে যে কোনও যুদ্ধের জন্য তারা কতটা তৈরি, কোনও রাখঢাক না রেখে তা বুঝিয়ে দিল বেজিং। এই প্রথম। সরকারি টেলিভিশন চ্যানেলে ঘটা করে দেখানো হল, দক্ষিণ চিন সাগরে সমুদ্র ও আকাশে লড়াই করার জন্য দূর পাল্লার কী কী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে চিনের হাতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৬ ২০:২৯
Share:

আদালতে ধাক্কা খেয়ে ‘বাহুবল’ দেখানোর জন্য আস্তিন গোটাল চিন! দক্ষিণ চিন সাগরে যুদ্ধের জন্য কতটা প্রস্তুত, দেখাল বেজিং।

Advertisement

তার হাতে কী কী মারণাস্ত্র রয়েছে, দক্ষিণ চিন সাগরে যে কোনও যুদ্ধের জন্য তারা কতটা তৈরি, কোনও রাখঢাক না রেখে তা বুঝিয়ে দিল বেজিং। এই প্রথম। সরকারি টেলিভিশন চ্যানেলে ঘটা করে দেখানো হল, দক্ষিণ চিন সাগরে সমুদ্র ও আকাশে লড়াই করার জন্য দূর পাল্লার কী কী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে চিনের হাতে। দেখানো হল, সেনাবাহিনী ‘পিপলস লিবারেশন আর্মি’র সদ্যগঠিত ইউনিট ‘সাদার্ন থিয়েটার কমান্ড’ দক্ষিণ চিন সাগরে যে কোনও মুহূর্তে লড়াইয়ের জন্য কতটা তৈরি।

কিন্তু হঠাৎ এ ভাবে সাড়ম্বরে ‘বাহুবল’ দেখাতে কেন উৎসাহী হয়ে উঠল বেজিং?

Advertisement

দক্ষিণ চিন সাগরের দখলদারি নিয়ে বেশ কিছু দিন ধরেই গোটা বিশ্বে এক ঘরে হয়ে গিয়েছে চিন। জাপান, আমেরিকা, ভারত- কেউই তার পাশে দাঁড়ায়নি। দক্ষিণ চিন সাগরের দখলদারি নিয়ে বেজিঙের এত দিনের দাবি সম্প্রতি খারিজ হয়ে গিয়েছে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে। আদালতের রায় গিয়েছে ফিলিপিন্সের অনুকূলে। আর তাতেই আঁতে ঘা লেগেছে বেজিঙের। তারই পরিণতিতে, সরকারি টেলিভিশনে বেজিং দেখাতে শুরু করেছে দক্ষিণ চিন সাগরে সম্ভাব্য যুদ্ধের জন্য তার প্রস্তুতি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ চিন সাগরে মোতায়েন মার্কিন রণতরীকে চ্যালেঞ্জ জানাতে চিন যে প্রস্তুত, সাড়ম্বরে সরকারি টেলিভিশনে ‘বাহুবল’ দেখিয়ে সেটাই বুঝিয়ে দিতে চেয়েছে বেজিং।

আরও পড়ুন- জঙ্গি রোখার অজুহাতে অধিকৃত কাশ্মীরে যৌথ টহল চিন-পাকিস্তানের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন