পাঁচ মাসে প্রথম বার, উত্তাল হংকংয়ে নামল চিনা সেনা

হংকংয়ের রাস্তায় শেষ সেনা নেমেছিল গত বছর অক্টোবর মাসে। সাইক্লোনের পরে বিপর্যয় মোকাবিলায় পাঠানো হয় তাদের। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শনিবার হংকংয়ের নানা জায়গায় সাদা পোশাকে রাস্তা পরিষ্কার করছেন পিএলএ-এর সেনারা।

Advertisement

সংবাদসংস্থা

হংকং শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৯ ২২:১১
Share:

হংকং-এ সেনা নামাল চিন

দাঙ্গাদমনকারী পুলিশ নামিয়েও কাজ হয়নি। বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে গিয়েছেন। প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হংকংয়ে এ বার সেনা নামাল চিন। শনিবার সকাল থেকেই সাদা পোশাকে রাস্তায় নামে হংকংয়ের গ্যারিসন অব পিপলস লিবেরেশন আর্মি।

Advertisement

হংকংয়ের রাস্তায় শেষ সেনা নেমেছিল গত বছর অক্টোবর মাসে। সাইক্লোনের পরে বিপর্যয় মোকাবিলায় পাঠানো হয় তাদের। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শনিবার হংকংয়ের নানা জায়গায় সাদা পোশাকে রাস্তা পরিষ্কার করছেন পিএলএ-এর সেনারা। ছবিতে দেখাও যায়, সবুজ টিশার্ট পরে কুলুং টং ব্যারাকের সেনাকর্মীরা রাস্তা পরিষ্কার করছেন।

হংকয়ে গণকতন্ত্রকামী বিক্ষোভকারীদের আটকাতে কার্যত ব্যর্থ হয়েছে প্রশাসন। দফায় দফায় সংঘর্ষ বেঁধেছে বিক্ষোভকারী ও জনতার মধ্যে। পুলিশের গুলিতে বিক্ষোভকারীরা আহত হওয়ার পরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ১৯৯৭ সালে ব্রিটেন থেকে চিনের কাছে হংকংয়ের ক্ষমতা হস্তান্তরের পরে এত বড় ও জোরালো প্রতিবাদ দেখা যায়নি। ফলে অসন্তুষ্ট বেজিং হংকংয়ের কার্যনির্বাহী প্রধান ক্যারি ল্যামের উপর আস্থা হারিয়ে ফেলেছে।

Advertisement

আরও পড়ুন: আপেলের কেজি যখন ৬০ টাকা, পেঁয়াজ তখন ৮০, ঢেঁড়শ-টোম্যাটো-বেগুন বিকোচ্ছে ৭০-এ!
আরও পড়ুন: আগে পড়াতে দিন, দেখবেন আন্দোলনের দরকার হবে না, বলছেন বিএইচইউ-তে পড়াতে যাওয়া শিক্ষক

এই আবহে হ‌ংকং ও ম্যাকাওয়ের আইন কমিশনের অধিকর্তা শেন চুনইয়াও স্পষ্ট জানান, অশান্তি থামাতে নতুন পদক্ষেপ করার কথা ভাবা হচ্ছে। অন্য দিকে, হংকয়ের নিরাপত্তা সচিব জন লি কা শিও সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে বলেন, পিএলএ স্বাধীন ভাবেই সেনা পাঠানোর সিদ্ধান্ত নিলে তাদের কিছু বলার নেই।

বৃহস্পতিবার মুখ খোলেন চিনা প্রেসিডেন্ট শি চিনফিংও। একাদশ ব্রিকস সম্মেলনে তিনি বলেন, ‘‘হংকংয়ে শান্তিশৃঙ্খলা ফেরানোই চিনা সেনার প্রথম কাজ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন