গুগলেও লিঙ্গ বৈষম্যের নালিশ

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শারীরিক গঠনগত পার্থক্যের জন্য লিঙ্গ বৈষম্যের শিকার হচ্ছেন মহিলারা— এমনই একটি মেমো লিখেছিলেন গুগল সংস্থার ওই কর্মী।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ০৯:২০
Share:

প্রতীকী ছবি।

কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের শিকার হন গোটা বিশ্বের মহিলারা। সে সব নিয়ে সরব হয়েও যে কোনও লাভ হয়নি, আরও এক বার সেটা প্রমাণ হয়ে গেল।

Advertisement

এ বার এক কর্মীর লিঙ্গ বৈষম্যমূলক মেমোয় বিতর্কে জড়িয়ে পড়েছে গুগলের মতো প্রথম সারির তথ্যপ্রযুক্তি সংস্থাও।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শারীরিক গঠনগত পার্থক্যের জন্য লিঙ্গ বৈষম্যের শিকার হচ্ছেন মহিলারা— এমনই একটি মেমো লিখেছিলেন গুগল সংস্থার ওই কর্মী। এই মেমোটিই অনলাইনে ফাঁস হয়ে যেতেই আলোড়ন গোটা সিলিকন ভ্যালি জুড়ে। তার পরেই ওই কর্মীকে বহিষ্কার করেছে গুগল।

Advertisement

সংস্থার কর্মী এ ভাবে লিঙ্গ বৈষম্যমূলক বার্তা ছড়িয়ে দেওয়ায় ক্ষুব্ধ সংস্থার সিইও সুন্দর পিচাইও। গত কাল কর্মীদের উদ্দেশে তিনি বার্তা দিয়েছেন, ‘‘এই মেমো গুগলের আচরণ বিধি লঙ্ঘন করেছে। এমনকী, কর্মক্ষেত্রে এ ধরনের লিঙ্গ বৈষম্যমূলক বার্তা ভীষণই ক্ষতিকর।’’

ঘটনার সূত্রপাত গত সপ্তাহেই। গুগলের এক পুরুষ সফটওয়্যার ডেভেলপার তিন হাজার শব্দের ১০ পাতার একটি মেমো লিখেছিলেন। যার শিরোনাম দিয়েছিলেন, ‘গুগল্স ইডিওলজিক্যাল ইকো চেম্বার’। ওই মেমোতে তিনি মহিলা ও পুরুষদের কাজের প্রকৃতির পার্থক্যটা তুলে ধরেছেন। ওই গুগল কর্মীর বক্তব্য, শারীরিক কারণে পুরুষ ও মহিলাদের মধ্যে কাজের পার্থক্য দেখা যায়। আর সেই কারণেই নেতৃত্ব এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরিতে সমান পদ পান না মহিলারা।

ওই গুগল কর্মীর এই মেমো গত শনিবার ফাঁস হয়ে যেতেই শুরু হয়ে গিয়েছে তীব্র বিতর্ক। পুরুষপ্রধান তথ্য প্রযুক্তি ক্ষেত্রে মহিলারা কেমন ব্যবহার পান, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বিতর্ক মনে করিয়ে দিচ্ছে, উবর টেকনোলজি সংস্থায় মহিলা কর্মীদের যৌন নিগ্রহের অভিযোগ আনার ঘটনাও।

এর পরেই তৎপর হয়ে ওই কর্মীকে বহিষ্কার করেছে গুগল। এমনকী বহিষ্কারের কথা স্বীকার করেছেন ওই কর্মীও। অবশ্য তার আগে গুগলের নামে অভিযোগ এনেছেন তিনি। মার্কিন জাতীয় শ্রম দফতরের কাছে তাঁর দাবি, গুগল তাঁর নামে নিন্দা করে তাঁকে চুপ করাতে চেয়েছিল। গুগলের বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ খতিয়ে দেখছে ওই দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন