Coronavirus

কাজ করার ভানটুকুও করছেন না, করোনা সঙ্কটে ফের ট্রাম্পের সমালোচনায় ওবামা

নোভেল করোনার প্রকোপে এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থাই সবচেয়ে ভয়ঙ্কর।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ মে ২০২০ ১৯:২৯
Share:

—ফাইল চিত্র।

প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুসংখ্যা। তা নিয়ে ঘরে-বাইরে জেরবার ডোনাল্ড ট্রাম্প সরকার। এ বার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামাও তাদের তীব্র সমালোচনা করলেন। নাম না করেই ট্রাম্পকে বিঁধলেন তিনি। তাঁর বক্তব্য, ক্ষমতায় থেকেও অনেকে কাজ করার ভানটুকু পর্যন্ত করছেন না।

Advertisement

নোভেল করোনার প্রকোপে এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থাই সবচেয়ে ভয়ঙ্কর। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে মৃত্যু সংখ্যা বাড়ছে সেখানে। এখনও পর্যন্ত ৮৮ হাজার ৭৫৪ জন প্রাণ হারিয়েছেন সেখানে। আক্রান্ত দেড় লক্ষ ছুঁইছুঁই।

এমন পরিস্থিতিতে বাড়ির বাইরে পা রাখার সাহসই পাচ্ছেন না মার্কিন নাগরিকরা। অফিস, আদালত, স্কুল, কলেজ সবই বন্ধ সেখানে। তার মধ্যেই শনিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে একটি কলেজের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বারাক ওবামা।

Advertisement

আরও পড়ুন: ৩১ মে পর্যন্ত বাড়ল লকডাউন, চলবে না মেট্রো-বিমান, রাজ্য চাইলে বাস চালু​

ওই অনুষ্ঠানে ওবামা বলেন, ‘‘এই অতিমারি অনেক কিছুরই পর্দাফাঁস করে দিল। দেখিয়ে দিল ক্ষমতায় থাকা অনেকেই জানেন না তাঁরা কী করছেন বা কী করা উচিত। অনেকে তো আবার কাজ করার ভানটুকু পর্যন্ত করছেন না।’’

২০১৭-র জানুয়ারি-তে হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার পর থেকে এত দিন সক্রিয় রাজনীতি থেকে নিজেকে দূরেই রেখেছিলেন বারাক ওবামা। তবে করোনা পরিস্থিতিতে এই নিয়ে দ্বিতীয় বার ট্রাম্প সরকারের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গেল তাঁকে।

আরও পড়ুন: লকডাউনের মধ্যেই গুলি-বোমা, তৃণমূল-বিজেপি সংঘর্ষ সোদপুরে​

এর আগে, চলতি মাসের শুরুতেও করোনা পরিস্থিতি নিয়ে ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন তিনি। হোয়াইট হাউসে একসময় তাঁর অধীনে যাঁরা কাজ করতেন, তাঁদের সঙ্গে কথোপকথনের সময় ওবামা জানান, শুরু থেকে বিষয়টিকে গুরুত্ব না দেওয়াতেই আমেরিকায় মহামারি এমন বিপর্যয় ডেকে এনেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন