International news

দূর থেকেই ‘এয়ার হাগ’-এ মেয়েকে সান্ত্বনা দিলেন মা, করোনাভাইরাসের মর্মস্পর্শী ভিডিয়ো

পরিস্থিতি যে কতটা ভয়ানক হয়ে উঠেছে, এই ভিডিয়ো থেকে তার কিছুটা আন্দাজ করা যায়।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৪৮
Share:

এভাবেই ‘এয়ার হাগ’-এ মেয়েকে সান্ত্বনা দেন ওই মা। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

ক্রমশ ভয়ানক হয়ে উঠছে করোনাভাইরাস। আতঙ্কগ্রস্ত গোটা চিন। আতঙ্কে রয়েছে সারা বিশ্বও। চিনে যেন মৃত্যু-মিছিল শুরু হয়েছে। এর মধ্যেই চিনের এক নার্স এবং তাঁর সন্তানের একটি মর্মস্পর্শী ভিডিয়ো ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়। পরিস্থিতি যে কতটা ভয়ানক হয়ে উঠেছে, এই ভিডিয়ো থেকে তার কিছুটা আন্দাজ করা যায়।

Advertisement

আতঙ্কের জেরে দীর্ঘদিন নিজের থেকে আলাদা থাকা ছোট সন্তানকে বুকে জড়িয়ে স্নেহের স্পর্শটুকুও দিতে পারলেন না মা। বরং দূর থেকে হাত নেড়ে মনকে শান্ত করলেন তিনি।

চিনের হেনান প্রদেশের একটি হাসপাতালের নার্স ওই মহিলা। করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা করছেন তিনি। সে কারণে দীর্ঘদিন বাড়িতে ফিরতে পারছেন না। একদিকে কাজের চাপ, অন্যদিকে এই ভাইরাস মানুষের সংস্পর্শে ছড়িয়ে পড়ে, তাই নিজের পরিবারকে সংক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য বাড়িতে ফিরছেন না।

Advertisement

" "

আরও পড়ুন: শুধু চিনেই ৮০০! মৃত্যুর সংখ্যায় সার্স-কে পিছনে ফেলল করোনা

ছড়িয়ে পড়া ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, তাঁর ছোট মেয়ে আর থাকতে না পেরে মাকে দেখতে মায়ের কর্মস্থল ওই হাসপাতালের সামনেই চলে এসেছে। মায়ের কাছে যাওয়ার জন্য অঝোরে কেঁদে চলেছে সে। কিন্তু তার মাও নিরুপায়। মাস্ক পরা অবস্থাতে দূর থেকেই ‘এয়ার হাগ’ করলেন সন্তানকে। “মা এখন একটা মনস্টারের সঙ্গে লড়ছে। তাকে হারাতে পারলেই বাড়ি ফিরে আসবে,” এ সব বলে সান্ত্বনা দিলেন সন্তানকে। সঙ্গে ‘ভাল হয়ে থাকার’ পরামর্শও দিয়েছেন। বাড়ি থেকে মায়ের জন্য কিছু খাবারও এনেছিল সন্তান। সেটা মাটিতে রেখেই চলে যায় সে। পরে নার্স মা সেটা মাটি থেকে তুলে নিয়ে হাসপাতালে ঢুকে যান।

আরও পড়ুন: ১৭ ঘণ্টার রুদ্ধশ্বাস গুলিযুদ্ধ শেষ, নিহত তাইল্যান্ডের বন্দুকবাজ

কবে বাড়ি ফিরতে পারবেন, মেয়েকে কবে কাছ থেকে দেখতে পারবেন, তা নিজেও জানেন না ওই নার্স। কারণ এখনও কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি। রোজ লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত চিনে ৮০৩ জনের মৃত্যু হয়েছে। চিনের বাইরে আরও ২৭টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। ৩৭ হাজার ২০০ জন ইতিমধ্যেই আক্রান্ত শুধু চিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন