Coronavirus

সংক্রমণের এক সপ্তাহের মধ্যে মৃত্যু শিক্ষিকার

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রধান শিক্ষিকা করোনা আক্রান্ত হওয়ার পরেও গত কয়েক দিন ধরে স্কুল চলেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৪ মার্চ ২০২০ ০৫:৩২
Share:

ওয়েন্ডি জেকবস

ব্রিটেনের উত্তর-পশ্চিমে একটা ছোট্ট কাউন্টি কামব্রিয়া। করোনা-থাবা পড়েছে সেখানেও। কামব্রিয়ার রুজ় প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষিকা ছিলেন ওয়েন্ডি জেকবস। গত সপ্তাহে হঠাৎই জ্বরে পড়েন। স্বাস্থ্যপরীক্ষায় কোভিড-১৯ পজ়িটিভ ধরা পড়ে। স্থানীয় হাসপাতালে আইসিইউয়ে ভর্তি করানো হয়েছিল ওয়েন্ডিকে। কিন্তু বাঁচানো যায়নি।

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রধান শিক্ষিকা করোনা আক্রান্ত হওয়ার পরেও গত কয়েক দিন ধরে স্কুল চলেছিল। সুস্থ-সবল শিক্ষিকার যে এই পরিণতি হবে, ভাবতেও পারেননি কেউ। ওয়েন্ডির মৃত্যুতে তাই আতঙ্ক কাটছে না। ওয়েন্ডির সম্মানে আজ সোমবার স্কুল বন্ধ রাখা হয়েছে। তবে এ বারে স্কুল পুরোপুরি বন্ধ রাখার কথাই ভাবা হচ্ছে। করোনা সংক্রমণে ব্রিটেনে মোট ৫৬৮৩ জন আক্রান্ত। মারা গিয়েছেন ২৮৯ জন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের দাবি, মৃত্যু তিনশো ছুঁইছুঁই হলেও বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না সরকার।

ওয়েন্ডি আগে থেকেই অসুস্থ ছিলেন কি না জানা নেই। স্কুল কর্তৃপক্ষ এ দিন পড়ুয়াদের বাবা-মাকে লিখিত জানিয়েছেন: ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের প্রধানশিক্ষিকা আজ মারা গিয়েছেন।’ স্কুলের প্রশাসনিক প্রধান ফ্রেড চ্যাফিল্ড বলেন, ‘‘আমরা সকলে স্তম্ভিত। এই পরিবর্তিত পরিস্থিতিতে আগামিকাল থেকে আমরা স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিচ্ছি। পড়ুয়াদের পাশাপাশি কোনও কর্মীও স্কুলে আসবেন না।’’ বাচ্চাদের বাড়িতে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

লন্ডন থেকে নিজস্ব সংবাদদাতা জানাচ্ছেন, রবিবার পর্যন্ত সংক্রমণ সন্দেহে ৭৮,৩৪০ জনের পরীক্ষা হয়েছে ব্রিটেনে। এর মধ্যে ৫৬৮৩ জন পজ়িটিভ। ওয়েস্ট মিডল্যান্ডসের এক ৩৬ বছর বয়সি নার্স জীবনদায়ী ব্যবস্থায় রয়েছেন। আশঙ্কাজনক অবস্থা। প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, সাধারণ মানুষ যদি ‘লকডাউন’ না বোঝেন, তা হলে এ বার বাড়ি থেকে বেরোলেই কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন