Coronavirus

কোভিড টিকা নিয়ে ক্রমবর্ধমান ভুয়ো খবর ‘দ্বিতীয় অতিমারি’, বলল রেড ক্রস

রোকার মতে, অতিমারির গোড়া থেকেই জনমানসে টিকাকরণ নিয়ে দ্বিধা ছিল এবং তা ক্রমশই বাড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ১৭:৪৯
Share:

অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

প্রতিষেধকের মাধ্যমের করোনানাশের জোরদার প্রচেষ্টা চলছে বিশ্ব জুড়ে। তবে ভুয়ো খবরের ‘অতিমারি’ সে প্রয়াসে জল ঢেলে দিতে পারে। এমন আশঙ্কাই প্রকাশ করলেন রেড ক্রসের প্রধান ফ্রানচেসকো রোকা। তাঁর মতে, বিশ্ব জুড়ে কোভিড টিকা সংক্রান্ত এত ভুয়ো খবর ছড়াচ্ছে, যাতে এ নিয়ে জনমানসে অবিশ্বাস বাড়ছে। এর জেরে করোনার মতো অতিমারির হাত থেকে মুক্তি পেতে বড়সড় প্রতিবন্ধকতা তৈরি হতে পারে।

সোমবার রাষ্ট্রপুঞ্জের করেস্পন্ডেন্টস অ্যাসোসিয়েশনের এক ভার্চুয়াল বৈঠকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রেসেন্ট সোসাইটি-র প্রেসিডেন্ট রোকা জানিয়েছেন, টিকার বিরুদ্ধে এই ক্রমবর্ধমান অবিশ্বাস এবং ভুল তথ্য ছড়ানো রুখতে সমস্ত প্রতিষ্ঠানকে একজোট হয়ে সক্রিয় হতে হবে। তাঁর কথায়, ‘‘কোভিডকে হারাতে আমাদের একটি সমান্তরাল অতিমারির সঙ্গে লড়াই করতে হবে। টিকা নিয়ে অবিশ্বাসের পরিবেশ এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এর জেরে টিকাকরণের সম্মিলিত প্রয়াসের গুরুত্ব হ্রাস পেতে পারে।’’

Advertisement

রোকার মতে, অতিমারির গোড়া থেকেই জনমানসে টিকাকরণ নিয়ে দ্বিধা ছিল এবং তা ক্রমশই বাড়ছে। ৬৭টি দেশে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষার উল্লেখ করে তিনি জানিয়েছেন, চলতি বছরের জুলাই থেকে অক্টোবরের মধ্যে সাধারণ মানুষের মধ্যে টিকাকরণের বিষয়ে গ্রহণযোগ্যতা উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে। সংক্রমণ বাড়ার জন্য অন্য অনেক কিছুর সঙ্গে একেও একটি কারণ বলে দাবি করেছেন রোকা। তিনি জানিয়েছেন, ইউরোপ-আমেরিকায় বহু মানুষই মাস্ক পরা বা শারীরিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে এখনও অনীহা দেখাচ্ছেন। করোনা ঠেকাতে এগুলি যে জরুরি, তা মনে করছেন না অনেকেই। সেই সঙ্গে রোকা বলেন, ‘‘কোভিড টিকা নিয়ে ভুয়ো খবর এবং অবিশ্বাসের পাশাপাশি করোনা নিয়ে এখনও অন্ধকারে রয়েছেন বহু মানুষ। অবিশ্বাস্য ঠেকলেও এটাই সত্যি যে বিশ্বের বহু সম্প্রদায়ই অতিমারির বিষয়ে জানেনই না।’’ এ নিয়ে সম্প্রতি রেড ক্রসের একটি সমীক্ষায় পাকিস্তানের প্রসঙ্গ টেনে এনেছেন রোকা। তাঁর দাবি, ওই সমীক্ষায় অংশগ্রহণকারী ১০ শতাংশই অতিমারি সম্পর্কে ওয়াকিবহাল নন।

আরও পড়ুন: ফাইজার ফার্স্ট, বিশ্বে প্রথম কোভিড টিকাকরণ শুরু হচ্ছে ব্রিটেনে

Advertisement

আরও পড়ুন: ‘নাক দিয়েই মস্তিষ্কে পৌঁছে যাচ্ছে ভাইরাস’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন