Coronavirus in world

এ বার করোনার টিকা আবিষ্কার? ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

ইতালির বিজ্ঞানীদের এই দাবি সত্যি হলে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে কার্যত জয় পাওয়া যাবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।

Advertisement

সংবাদ সংস্থা

রোম শেষ আপডেট: ০৬ মে ২০২০ ২১:৩৬
Share:

প্রতীকী চিত্র।

করোনার প্রতিষেধক রেমডেসিভির নিয়ে আশার আলো দেখা গিয়েছে। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার পর জরুরি ভিত্তিতে এই ওষুধের প্রয়োগের অনুমোদনও দিয়েছে হোয়াইট হাউস। তার মধ্যেই এ বার আরও আশা জাগাল রোম। ইতালির বিজ্ঞানীদের দাবি, তাঁরা আবিষ্কার করে ফেলেছেন কোভিড-১৯ এর ভ্যাকসিন বা টিকা। এই টিকা পরীক্ষার পর আশানুরূপ ফল মিলেছে বলে দাবি বিজ্ঞানীদের।

Advertisement

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, রোমে ‘টাকিস’ নামে একটি বায়োটেকনলজি সংস্থার বিজ্ঞানীরা ইঁদুরের দেহ থেকে করোনাভাইরাসের ‘অ্যান্টিবডি’ আলাদা করতে সক্ষম হয়েছেন। আর এই অ্যান্টিবডি মানব দেহকোষে করোনাভাইরাসের সংক্রমণকে আটকে দিতে সক্ষম। প্রতিবেদনে বিজ্ঞানীদের দাবি, রোমেরই ‘স্প্যালেনজানি ইনস্টিটিউট’-এ এই টিকার পরীক্ষা করা হয়েছে। সেখানেই আশানুরূপ ফল মিলেছে।

গবেষকরা জানিয়েছেন, এই ভ্যাকসিন ভাইরাসের ‘স্পাইক’ প্রোটিনকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে। ভ্যাকসিনটি সরাসরি পেশির মধ্যে ইঞ্জেক্ট করতে হবে। গবেষকদের দাবি, এর ফলে মানব শরীরে কার্যকরী অ্যান্ডিবডি তৈরি হবে, যা ভাইরাসের স্পাইক প্রোটিনগুলিকে নিষ্ক্রিয় করে দেবে। ফলে শেষ পর্যন্ত শরীরের মধ্যে করোনাভাইরাস নিষ্ক্রিয় হয়ে পড়বে।

Advertisement

আরও পড়ুন: সামাজিক দূরত্বের চূড়ান্ত নমুনা, মাত্র এক জনের জন্য চালু হল রেস্তরাঁ

টাকিস-এর সিইও লুইগি আউরিসিকো জানিয়েছেন, তাঁরা চাইছেন, এই ভ্যাকসিন দ্রুত উৎপাদন করে আন্তর্জাতিক স্তরে ছড়িয়ে দিতে।

আরও পড়ুন: এ বার বিহারের গ্রাম থেকে হিমালয় দর্শন, দেখুন কী বলছেন গ্রামবাসীরা

এর আগেও একাধিকবার করোনাভাইরাসের ভ্যাকসিন অথবা প্রতিষেধক তৈরির খবর সামনে এসেছে। আবার পরে তা হতাশও করেছে। ইতালির বিজ্ঞানীদের এই দাবি সত্যি হলে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে কার্যত জয় পাওয়া যাবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন