International News

করোনায় মৃত্যুর সম্ভাবনা বাড়ে হাইপারটেনশন থাকলে, দাবি চিনা চিকিৎসকের

তবে এই পর্যবেক্ষণের ভিত্তিতে কিন্তু কোনও গবেষণা হয়নি। এই পর্যবেক্ষণ কোনও আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নালেও প্রকাশিত হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ১৯:৩২
Share:

উহানের হাসপাতালে চলছে করোনা আক্রান্তদের চিকিৎসা। ছবি- রয়টার্স

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনাটা হয়তো বেশি হাইপারটেনশনের রোগীদেরই। একটি পর্যবেক্ষণের প্রেক্ষিতে এ কথা জানিয়েছেন পিকিং ইউনিয়ন মেডিক্যাল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটের অধিকর্তা দু বিন। জানুয়ারির মাঝামাঝি থেকে উহানে করোনা আক্রান্তদের চিকিৎসা করছেন বিন।

Advertisement

বিন দেখেছেন, উহানে করোনায় আক্রান্ত হয়ে জানুয়ারিতে যে ১৭০ জনের মৃত্যু হয়েছিল, তাঁদের অর্ধেকই ছিলেন হাইপারটেনশনের রোগী। করোনায় আক্রান্ত হওয়ার পর তাঁরা আরও বেশি করে হাইপারটেনশনের শিকার হয়ে পড়েন। পরে তাঁদের মৃত্যু হয়।

তবে এই পর্যবেক্ষণের ভিত্তিতে কিন্তু কোনও গবেষণা হয়নি। ফলে, এই পর্যবেক্ষণ কোনও আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নালেও প্রকাশিত হয়নি।

Advertisement

এই পর্যবেক্ষণের গুরুত্ব কোথায়?

বিন বলছেন, ‘‘শুধু জানুয়ারিতেই যে ১৭০ জনের মৃত্যু হয়েছে উহানে, আমরা দেখেছি, তার অর্ধেকই ছিলেন হাইপারটেনশনের রোগী। এই সংখ্যাটাই পর্যবক্ষণের গুরুত্ব বাড়িয়ে দিয়েছে।’’

আরও পড়ুন- করোনা সতর্কতা: হাঁচি-কাশির সময় তালু নয়, মুখ ঢাকুন বাহু দিয়ে​

আরও পড়ুন- করোনা-হানার উপসর্গ কী কী? কোন উপায়ে সহজেই তাকে দূরে রাখতে পারবেন?

বিন জানাচ্ছেন, করোনা আক্রান্তদের ক্ষেত্রে আগে থেকেই যে যে রোগের হদিশ মিলেছে, তার মধ্যে অন্যতম হাইপারটেনশনই। এটা নিয়ে এখনও গবেষণা হয়নি। তাই এখনও পর্যন্ত বলা যায়, এটুকু মনে হয়েছে, করোনায় আক্রান্তদের অবস্থার অবনতি ও মৃত্যুর জন্য যদি অন্য কোনও রোগের বড় অবদান থাকে, তা হলে সেটা হাইপারটেনশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন