Coronavirus

বিশ্বে করোনা মোকাবিলায় ভারতের সহযোগিতাকে কুর্নিশ জানাল রাষ্ট্রপুঞ্জ

এই সঙ্কটময় পরিস্থিতিতে বিশ্বের সমস্ত দেশ যে ভাবে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে তাদেরও কুর্নিশ জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২০ ১৩:৩৪
Share:

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: এএফপি।

করোনা মোকাবিলায় ভারতের সহযোগিতার ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শুধু তাই নয়, এই সঙ্কটময় পরিস্থিতিতে যে ভাবে বিশ্বের সমস্ত দেশ কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে তাদের কুর্নিশ জানিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবার এক সাংবাদিক বৈঠকে মহাসচিবের মুখপাত্র স্টেফানি ডুয়ারিচ বলেন, “মহাসচিব জানিয়েছেন, গোটা বিশ্বে একটা সঙ্কটময় পরিস্থিতি চলছে। করোনার মোকাবিলায় যে ভাবে সব দেশ একে অপরের পাশে দাঁড়াচ্ছে তা অভূতপূর্ব।” তিনি আরও বলেন, “করোনার মোকাবিলায় সব দেশকে একত্রিত হয়ে কাজ করার জন্য আগেই আহ্বান জানিয়েছিলেন মহাসচিব। তাঁর সেই আহ্বানে সাড়া দিয়ে যে ভাবে বিভিন্ন দেশ এগিয়ে এসেছে, তা সত্যিই প্রশংসনীয়।”

ভারত যে ভাবে বিভিন্ন দেশকে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ দিয়ে সহযোগিতা করছে, সে প্রসঙ্গও ওঠে এই বৈঠকে। সাংবাদিকরা এ বিষয়ে স্টেফানির কাছে মহাসচিবের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, “ভারত করোনা মোকাবিলায় যে ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে তাদের সেই উদ্যোগের প্রশংসা করেছেন মহাসচিব।”

Advertisement

আরও পড়ুন: অতিমারি শেষ হলে আবার দেখা হবে আমাদের, তখন নতুন পৃথিবীর মুখ দেখব?

আরও পড়ুন: করোনা-সঙ্কটে ওষুধ-কূটনীতি, মোদী সরকারের লক্ষ্য ৪ ফায়দা

বিশ্বের ১৮৫টি দেশে এই মুহূর্তে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। প্রতি দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে দেড় লক্ষ মানুষের। সবচেয়ে খারাপ পরিস্থিতি আমেরিকার। তার পরেই রয়েছে স্পেন, ফ্রান্স, ইটালি, জার্মানি এবং ব্রিটেন। আমেরিকায় ৭ লক্ষ মানুষ আক্রান্ত। মৃত ২৩ হাজার। ইটালিতে ইতিমধ্যেই এই ভাইরাসের হানায় মারা গিয়েছেন ২২ হাজারেরও বেশি মানুষ।

করোনার মোকাবিলায় গোটা বিশ্ব ঝাঁপিয়ে পড়েছে। এই অতিমারি রুখতে প্রতিটি দেশ নিজের মতো করে নানা পদক্ষেপ করছে। কিন্তু তার পরেও সংক্রমণ বা মৃত্যু ঠেকানো সম্ভব হচ্ছে না অনেক দেশেই। আমেরিকার পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ভারতের কাছ থেকে ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে পাঠাতে হয়েছে। কোভিড-১৯ এর চিকিত্সার কাজে লাগছে এই ওষুধ। ফলে বিশ্ব জুড়ে এর চাহিদা বাড়ছে ক্রমেই। দেশে সামগ্রিক পরিস্থিতির দিকে নজর রেখেই এই ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল ভারত। কিন্তু এই সঙ্কটময় পরিস্থিতিতে বিশ্ব জুড়ে হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা বাড়তে থাকায় সেই নিষেধাজ্ঞা আপাতত তুলে নেওয়া হয়েছে। সূত্রের খবর, আমেরিকা তো বটেই, করোনার মোকাবিলায় ভারত এই ওষুধ সরবরাহ করেছে মরিশাস, সিসিলি, আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, নেপাল, মলদ্বীপ, শ্রীলঙ্কা এবং মায়ানমারে। এ ছাড়াও আরও বেশ কয়েকটি দেশে এই ওষুধ সরবরাহ করছে ভারত।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন