Coronavirus

রিপোর্ট নেগেটিভ, করোনা থেকে রক্ষা পেলেন ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পরই ব্রাজিলীয় প্রতিনিধি দলের বেশ কয়েক জন অসুস্থ হয়ে পড়েন। তাতেই উদ্বিগ্ন হয়ে পড়েন মার্কিন প্রেসিডেন্ট।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ মার্চ ২০২০ ০৯:৫৫
Share:

করোনা থেকে রক্ষা পেলেন ট্রাম্প। —ফাইল চিত্র।

নোভেল করোনাভাইরাসের জেরে অতিমারী দেখা দিয়েছে বিশ্ব জুড়ে। এমন পরিস্থিতিতে তিনিও ভয় পেয়ে গিয়েছিলেন খানিকটা। তাই নিজে থেকেই ডাক্তারি পরীক্ষা করিয়েছিলেন। তাতেই নিশ্চিন্ত হতে পারলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গেল, তাঁর শরীরে কোভিড-১৯ ভাইরাস নেই।

Advertisement

শনিবার মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক শন কনলি একটি বিবৃতি প্রকাশ করে বলেন, ‘‘এক সপ্তাহ আগে মার-এ-লাগো রিসর্টে ব্রাজিলীয় প্রতিনিধি দলের সঙ্গে নৈশভোজে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট। তবে শরীরে নোভেল করোনার কোনও উপসর্গ ধরা পড়েনি। ডাক্তারি পরীক্ষার রিপোর্টও নেগেটিভ এসেছে।’’

মাস তিনেক আগে চিনের উহান প্রদেশ থেকে নোভেল করোনার উৎপত্তি। এই মুহূর্তে তার সঙ্গে যুঝছে ইউরোপ ও এশিয়া-র বহু দেশই। নোভেল করোনার প্রকোপ থেকে রক্ষা পায়নি আমেরিকাও। এখনও পর্যন্ত সেখানে ২ হাজার ৮১৬ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৫৮ জন। পরিস্থিতি বিবেচনা করে শুক্রবারই দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

আরও পড়ুন: একুশ শতক! গো-বিশ্বাসে চুমুক মূত্রে, বিজ্ঞান বহু দূর​

আরও পড়ুন: ‘বন্দি’ করোনাভাইরাস, বিজ্ঞানীদলে বাঙালিও​

তবে শুরুতে করোনা আতঙ্ককে বিশেষ আমল দেননি তিনি। এমনকি তাঁর ডাক্তারি পরীক্ষার প্রয়োজন নেই বলেও হোয়াইট হাউসের তরফে ঘোষণা করা হয়েছিল। কিন্তু তাঁর সঙ্গে সাক্ষাৎ সেরে দেশে ফিরেই নোভেল করোনায় আক্রান্ত হন ব্রাজিলের রাষ্ট্রদূত নেস্টর ফোরস্টার এবং সে দেশের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর প্রেস সচিব ফ্যাবিও ওয়াজনগার্টেন। তাতেই টনক নড়ে মার্কিন প্রেসিডেন্টের। নিজে থেকেই ডাক্তারি পরীক্ষা করাতে উদ্যোগী হন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন