Coronavirus

আমেরিকায় দৈনিক সংক্রমণ বেড়ে ১,৬৮,৩৭৩, ফের অর্থনীতি নিম্নমুখী

গ্রেট ডিপ্রেশনের পর বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির উপর দিয়ে এই করোনাকালে যে ঝড় বয়ে গিয়েছে গত গ্রীষ্ম থেকে, তা থেকে সম্প্রতি একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছিল অর্থনীতি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ১৮:১৪
Share:

যে ভাবে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ ফিরে এসেছে আমেরিকায়, যে ভাবে প্রতিদিন লাফিয়ে বাড়ছে সংক্রমণ এবং মৃত্যুর হার, তা ফের আমেরিকার অর্থনীতিতে কালো ছায়া ফেলেছে। পরিস্থিতি যে দিকে যাচ্ছে, তাতে সেখানকার বেশ কিছু প্রদেশে আবার কঠোর নিয়মকানুন জারি হতে পারে, যা পক্ষান্তরে আঘাত হানতে পারে আমেরিকার আর্থিক বৃদ্ধিতে। অর্থনীতিবিদদের একাংশের ধারণা, যা কাটিয়ে উঠতে বেশ কয়েক বছর লাগতে পারে। ছোট্ট একটা পরিসংখ্যান দিলেই বিষয়টি স্পষ্ট হবে। ১৪ জুলাই নতুন সংক্রমণের ছিল ৬৫,৯৯১, তা ১৪ সেপ্টেম্বর কমে দাঁড়ায় ৩৩,৮৪৫। ঠিক দু’মাসের মাথায়, অর্থাৎ ১৪ নভেম্বর তা বেড়ে হয়েছে ১,৬৮,৩৭৩। এই তথ্য থেকেই স্পষ্ট কী হারে বাড়ছে সংক্রমণ। যা নতুন করে ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালে। একদিকে আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণ, অন্যদিকে অর্থনীতি যাতে আরও তলানিতে না ঠেকে যায়, এই দ্বিমুখী চাপ সামলাতে এখন নাজেহাল সে দেশের প্রশাসন।

Advertisement

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেব বলছে, গত কয়েক দিনের থেকে শনিবারই ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে করোনা-সংক্রমণ। তার সঙ্গে লাফিয়ে বাড়ছে মৃত্যুহারও। শুক্রবার রাত পর্যন্ত ওই বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এক দিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৪০০ জনের। দেশে মোট মৃত্যু ২ লক্ষ ৪৫ হাজার ছাড়িয়েছে।

বস্তুত, গ্রেট ডিপ্রেশনের পর বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির উপর দিয়ে এই করোনাকালে যে ঝড় বয়ে গিয়েছে গত গ্রীষ্ম থেকে, তা থেকে সম্প্রতি একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছিল অর্থনীতি। কিন্তু, বর্তমান পরিস্থিতির ফলে ফের সেই গ্রাফ নিম্নমুখী। অর্থনীতিবিদদের আশঙ্কা, এর প্রভাব পড়বে সমাজের সর্বত্র। বিশ্বের অন্যতম বড় অ্যাকাউন্টিং ফার্ম গ্রান্ট থর্টনের অর্থনীতিবিদ ডায়ানা সোঙ্ক বলছেন, ‘‘আমেরিকার আর্থনীতির ভবিষ্যৎ এখনও নির্ধারণ করবে কোভিড। বর্তমানে আবার যে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে চিন্তা বাড়ছে। করোনার এই দ্বিতীয় তরঙ্গ দেশের অর্থনীতিতে খুব খারাপ প্রভাব ফেলবে।’’

Advertisement

আরও পড়ুন: করোনায় কাবু আমেরিকার গোয়েন্দারাও

আরও পড়ুন: ওয়াশিংটনের রাস্তায় ট্রাম্প-ভক্তদের জমায়েত, মিছিলে স্লোগান ‘উই ওয়ান্ট ট্রাম্প’​

প্রসঙ্গত, আমেরিকায় এখন রাজনৈতিক পরিস্থিতিও বেশ জটিল। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হেরেও হার স্বীকার করতে চাইছেন না। ক্রমাগত ভোট চুরি, রিগিংয়ের অভিযোগ করে তাতাচ্ছেন নিজের সমর্থকদের। শনিবারই ওয়াশিংটন-সহ দেশের বিভিন্ন প্রদেশে ট্রাম্পের সমর্থনে বড় মিছিল দেখা গিয়েছে। এর ফলে ফের নতুন করে করোনা-সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা এড়ানো যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন