Vladimir Putin

Putin: বিদ্রোহ শুরু রাশিয়াতে,পুতিনের উৎখাত সময়ের অপেক্ষামাত্র! দাবি ইউক্রেনের সেনাকর্তার

স্কাই নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে কিরিলো দাবি করেন, অগস্টের মাঝামাঝি সময়ের মধ্যেই এই যুদ্ধ অন্য দিকে মোড় নেবে। এবং বছরশেষে যুদ্ধ শেষও হয়ে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৫ মে ২০২২ ১৪:৩৭
Share:

ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

রাশিয়ার অভ্যন্তরে বিদ্রোহ শুরু হয়ে গিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উৎখাত এখন সময়ের অপেক্ষামাত্র। আর এটা হবেই। চাঞ্চল্যকর দাবি করলেন ইউক্রেন সেনার মেজর জেনারেল কিরিলো বুদানভ।

স্কাই নিউজ-কে দেওয়া এক সাক্ষাৎকারে কিরিলো দাবি করেন, অগস্টের মাঝামাঝি সময়ের মধ্যেই এই যুদ্ধ অন্য দিকে মোড় নেবে। এবং বছরশেষে যুদ্ধ শেষও হয়ে যাবে। তাঁর কথায়, “যদি রাশিয়া ইউক্রেনের যুদ্ধে হারে, তা হলে পুতিনের উৎখাত নিশ্চিত। শুধু তাই নয়, ভেঙে পড়বে রাশিয়াও।”

Advertisement

আর এই পরিস্থিতিই রাশিয়ার নেতৃত্বের বদল ঘটাবে। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই রাশিয়ার অন্দরে শুরু হয়ে গিয়েছে বলে দাবি কিরিলোর। তা হলে কি তিনি পুতিনের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের কথা বলতে চাইছেন? এই প্রশ্ন করা হলে, কিরিলোর স্পষ্ট জবাব, “অবশ্যই। পুতিনের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের পথেই হাঁটছে রাশিয়া। আর সেটা অনিবার্য।”

এটা যে প্রচারসর্বস্ব দাবি নয় সে কথাও জানিয়েছেন ইউক্রেনের সেনাকর্তা। তাঁর দাবি, রুশ প্রেসিডেন্ট ক্যানসারে আক্রান্ত। অসুস্থ। মানসিক এবং শারীরিক দিকে থেকে দুর্বল হয়ে পড়েছেন। শুধু কিরিলোভ নন, এর আগেও বেশ কয়েকটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল যে পুতিন গুরুতর অসুস্থ। কয়েকটি ভিডিয়োও প্রকাশিত হয়েছিল। যেখানে রুশ প্রেসিডেন্টের হাত-পা কাঁপতে দেখা গিয়েছিল। তার পর থেকেই আলোচনা তুঙ্গে পুতিনের স্বাস্থ্য নিয়ে। যদিও ক্রেমলিন পুতিনের স্বাস্থ্য নিয়ে প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে কোনও প্রতিক্রিয়া দেয়নি

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন