Wine Bottle Stealing

বোতল বোতল ওয়াইন গায়েব! রেস্তরাঁ থেকে ১৩ কোটির মদ চুরি করে জেলে যুগল

২০২১ সালে স্পেনের হোটেল থেকে কোটি কোটি টাকার ওয়াইনের বোতল চুরি গিয়েছিল। ২০২২ সালে ক্রোয়েশিয়া থেকে ওই চুরির অভিযোগে যুগলকে গ্রেফতার করা হয়। সম্প্রতি তাঁদের সাজা শুনিয়েছে আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১০:৪৮
Share:

স্পেনের রেস্তরাঁ থেকে ৪৫ বোতল ওয়াইন চুরি করেছেন যুগল। প্রতীকী ছবি।

রেস্তরাঁ থেকে ১৩ কোটি টাকার ওয়াইন চুরি করে গ্রেফতার যুগল। তাঁদের কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ, সুপরিকল্পিত ভাবে তাঁরা রেস্তরাঁ থেকে ৪৫ বোতল ওয়াইন চুরি করেছিলেন। বিচারে দোষী সাব্যস্ত হয়েছেন তরুণ, তরুণী।

Advertisement

ঘটনাটি স্পেনের বিখ্যাত আত্রিয়ো হোটেলের। ২০২১ সালে ওই হোটেল থেকে কোটি কোটি টাকার ওয়াইনের বোতল চুরি গিয়েছিল। সে সময় আন্তর্জাতিক খবরের শিরোনামেও উঠে এসেছিল হোটেলটি। চুরির তদন্ত শুরু করে পুলিশ। ২০২২ সালে ক্রোয়েশিয়া থেকে ওই যুগলকে গ্রেফতার করা হয়। স্পেনের আদালতে সম্প্রতি বিচারপ্রক্রিয়া শেষ হয়েছে। যুগলকে দোষী সাব্যস্ত করেছেন বিচারক।

ওয়াইন চুরির অপরাধে যুগলকে ৬ কোটি টাকার জরিমানা করা হয়েছে। ওই জরিমানার অর্থ যাবে সংশ্লিষ্ট রেস্তরাঁর কাছে। এ ছাড়া, অভিযুক্ত তরুণকে সাড়ে ৪ বছর এবং তরুণীকে ৪ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

Advertisement

কী ভাবে এত ওয়াইন চুরি করেছিলেন যুগল? পুলিশ জানিয়েছে, তরুণী ভুয়ো সুইস পাসপোর্ট দেখিয়ে হোটেলে ঢুকেছিলেন। রেস্তরাঁয় নৈশভোজের পর তাঁদের ওয়াইনের সংগ্রহশালা ঘুরিয়ে দেখান হোটেল কর্তৃপক্ষ। দেখে আবার নিজেদের ঘরে তাঁরা ফিরে যান।

অভিযোগ, রাত ২টো নাগাদ হোটেলের রিসেপশনে ফোন করেন তরুণী। সেখানে কর্মীর কাছে তিনি স্যালাডের অর্ডার দেন। কর্মী প্রথমে রাজি হননি। কারণ হোটেলে মাঝরাতে তিনি একাই কর্মরত ছিলেন। কিন্তু তরুণী বায়না করলে শেষমেশ রাজি হয়ে যান।

তরুণীর জন্য হোটেলকর্মী যখন স্যালাড বানাচ্ছিলেন, সেই সময় ওয়াইনের সংগ্রহশালার চাবি চুরি করেন তরুণ। সেখান থেকে ওয়াইনের ৪৫টি বোতল তিনি তুলে নেন।

পুলিশের দাবি, চুরির উদ্দেশ্য নিয়েই ওই হোটেলে থাকতে ঢুকেছিলেন যুগল। এর আগে তাঁরা তিন বার হোটেলে ঘুরে গিয়েছেন। ফলে গোটা চুরির ঘটনা যে দীর্ঘ দিনের পরিকল্পিত, তাতে সন্দেহ নেই। দু’বছর পর সেই মামলার রায় শোনাল স্প্যানিশ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন