COVID-19

Covid-19: করোনা সংক্রমণের কারণে মে দিবসের কর্মসূচি বাতিল চিনে, ৭৩ বছরে প্রথম বার

সরকারি তথ্য বলছে, ১ মে চিনে নতুন করে করোনাভাইরাস সংক্রমিত হয়েছিলেন ৭,৮২২ জন। ৩১ এপ্রিল নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৮,৩২৯।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৫:১৪
Share:

চিন জুড়ে চলছে করোনা পরীক্ষা। ছবি: রয়টার্স।

করোনা পরিস্থিতির কারণে মে দিবসের কোনও কর্মসূচি পালিত হল না চিনে। সে দেশের ৭৩ বছরের একদলীয় কমিউনিস্ট শাসনে এই প্রথম বার।

কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে চিনের ২৬টি শহরে লকডাউন জারি করা হয়েছে। রাজধানী বেজিং, প্রধান অর্থনৈতিক কেন্দ্র শাংহাই-সহ অধিকাংশ বড় শহর রয়েছে এই তালিকায়। ফলে ‘প্রভাবিত’ হয়েছেন প্রায় ২১ কোটি চিনা নাগরিক।

Advertisement

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক শ্রমিক দিবসের যাবতীয় কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সরকার। তবে লকডাউন ঘোষিত এলাকাগুলিতে জরুরি পরিষেবার পাশাপাশি নাগরিকদের করোনা পরীক্ষার জন্য বাড়ির বাইরে আসার অনুমতি ছিল।

এপ্রিলের তৃতীয় সপ্তাহে কয়েকটি এলাকার সংক্রমণের হার কমায় বিধিনিষেধ কিছুটা শিথিল করেছিল চিন। প্রেসিডেন্ট চিনফিংকে কয়েকটি প্রকাশ্য কর্মসূচিতে হাজির হতেও দেখা গিয়েছিল। তবে পরিস্থিতি কবে পুরোপুরি স্বাভাবিক হবে সে বিষয়ে চিনা নেতৃত্বের তরফে এখনও কোনও বার্তা মেলেনি। সরকারি তথ্য বলছে, ১ মে চিনে নতুন করে করোনাভাইরাস সংক্রমিত হয়েছিলেন ৭,৮২২ জন। ৩১ এপ্রিল নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৮,৩২৯।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন