China

মেঝে ভর্তি রোগী, ক্লান্ত চিকিৎসক ঢলে পড়ছেন ঘুমে, ‘চিনে নতুন কোভিড বিস্ফোরণের ভিডিয়ো’!

চিনে নতুন করে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ ভয় ধরাচ্ছে বাকি বিশ্বকে। করোনাবিধির লাগাতার কড়াকড়িতে ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে প্রতিবাদ করেছিলেন চিনের বাসিন্দারা। দিন কয়েক আগেই লকডাউন তুলে নিয়েছে প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

উহান (চিন) শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১২:৪২
Share:

এই দৃশ্য ভাইরাল সমাজমাধ্যমে। চিনের করোনা পরিস্থিতি ভয় ধরাচ্ছে বাকি বিশ্বকে। ছবি: সংগৃহীত।

আবার ফিরে এল সেই ভয়ঙ্কর দিন! চিনে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। রোগীদের জায়গা হচ্ছে না হাসপাতালে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখা গেল, শয্যা না পেয়ে অনেকের চিকিৎসা হচ্ছে হাসপাতালের মেঝেতে। একের পর এক রোগী দেখতে দেখতে ক্লান্ত চিকিৎসক বসে বসে ঘুমে ঢলে পড়ছেন। কোনও কোনও সংবাদমাধ্যম দাবি করেছে, মারা গিয়েছেন ওই চিকিৎসক। টুইটারে ছড়িয়ে পড়া ভিডিয়োটিকে চিনের বর্তমান করোনা-দৃশ্য বলে দাবি করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

‘দ্য টেলিগ্রাফ’-এর প্রতিবেদন অনুযায়ী, ওই ভিডিয়োটি চংকিং শহরের। ভিডিয়োয় দেখা যাচ্ছে, হাসপাতালে শয্যা জোটেনি বলে মেঝেতে শুইয়ে সিপিআর করা হচ্ছে রোগীদের। তাঁদের দেখেই বোঝা যাচ্ছে যে গুরুতর শারীরিক সমস্যায় ভুগছেন। অন্য একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, একটানা কাজে চিকিৎসকেরা এতটাই পরিশ্রান্ত হয়ে পড়েছেন যে, রোগী দেখতে দেখতেই ঘুমিয়ে পড়ছেন তাঁরা। এই দৃশ্যগুলি মনে করাচ্ছে করোনার প্রথম স্ফীতিকে।

Advertisement

চিনে নতুন করে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ ভয় ধরাচ্ছে বাকি বিশ্বকে। করোনাবিধির লাগাতার কড়াকড়িতে ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে প্রতিবাদ করেছিলেন চিনের বাসিন্দারা। দিন কয়েক আগেই লকডাউন তুলে নিয়েছে প্রশাসন। কিন্তু তার পরে সংক্রমণে কোনও ভাটা পড়েনি। মঙ্গলবার চিনে ৩,১০১ জন উপসর্গযুক্ত করোনা রোগী চিহ্নিত হয়েছেন। সব মিলিয়ে চিনে করোনা রোগীর সংখ্যা ৩,৮৬,২৭৬ জন। তবে মঙ্গলবার কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি বলে দাবি করেছে প্রশাসন।

চিনের বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ৩ মাসের মধ্যে দেশের ৬০ শতাংশ মানুষ করোনা সংক্রামিত হতে পারেন। শীতের মরসুমে সংক্রমণ আরও বাড়বে বলে জানিয়েছেন তাঁরা। এই পরিস্থিতিতে স্বাস্থ্য পরিকাঠামোর দিকে নতুন করে নজর দিতে হচ্ছে চিন সরকারকে। প্রতিটি হাসপাতালে শয্যাসংখ্যা বাড়ানো হচ্ছে। কিন্তু রোগীর সংখ্যা এমনই বাড়ছে যে হাসপাতালের শয্যায় ঠাঁই হচ্ছে না রোগীদের। মেঝেতেই শুইয়ে চিকিৎসা করতে হচ্ছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন