COVID-19

Pfizer Covid Vaccine: ফাইজারের টিকা ১২-১৫ বছর বয়সিদের পক্ষে পুরোপুরি নিরাপদ, জানাল ব্রিটেন

চলতি সপ্তাহেই ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট জানিয়েছিল, ফাইজারের টিকা বি.১.৬১৭ প্রজাতির করোনাভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে বেশি উপযোগী।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৮:১৫
Share:

প্রতীকী ছবি।

১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজার-বায়োএনটেক-এর কোভিড টিকা নিরাপদ বলে জানাল ব্রিটেন। সে দেশের ওষুধ এবং স্বাস্থ্য সংক্রান্ত পণ্য নিয়ামক সংস্থার প্রধান জুন রায়ান শুক্রবার বলেন, ‘‘আমরা ১২-১৫ বছর বয়স্কদের দেহে যত্ন নিয়ে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) করে দেখেছি, তাঁদের দেহে ফাইজারের টিকা পুরোপুরি নিরাপদ।’’

Advertisement

আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির বিধি এবং মান অনুযায়ী ফাইজারের টিকার পরীক্ষা হয়েছিল বলেও জানান ব্রিটিশ ওষুধ এবং স্বাস্থ্য সংক্রান্ত পণ্য নিয়ামক সংস্থার প্রধান। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট জানিয়েছিল, ফাইজারের টিকা বি.১.৬১৭ প্রজাতির করোনাভাইরাস (ভারতে পাওয়া করোনার প্রজাতি হিসেবে যা পরিচিত) প্রতিরোধের ক্ষেত্রে বেশি উপযোগী। যাঁরা ফাইজারের টিকা নিয়েছিলেন, তাঁদের শরীরে বি.১.৬১৭ ভাইরাসকে প্রতিরোধ করার মতো যথেষ্ট অ্যান্টিবডি তৈরি হয়েছে হয়েছে বলেও পাস্তুরের গবেষকেরা জানিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন