ক্রেন ভেঙে পড়ে সিয়াটলে মৃত ৪

গুগলের নতুন ক্যাম্পাস গড়ে তোলার কাজ চলছে সিয়াটলের ওই এলাকায়।  মার্সার ও ফেয়ারভিউ অ্যাভিনিউয়ের সংযোগস্থলে নির্মীয়মাণ সেই বহুতলটি থেকেই শনিবার ক্রেন ভেঙে রাস্তার গাড়ির উপরে পড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

সিয়াটল শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ০৩:৫৮
Share:

ভেঙে পড়েছে ক্রেন। রয়টার্স

বহুতলের উপর থেকে ক্রেন ভেঙে পড়ে মৃত্যু হল চার জনের। শনিবার দুপুরে সিয়াটলের ঘটনা।

Advertisement

গুগলের নতুন ক্যাম্পাস গড়ে তোলার কাজ চলছে সিয়াটলের ওই এলাকায়। মার্সার ও ফেয়ারভিউ অ্যাভিনিউয়ের সংযোগস্থলে নির্মীয়মাণ সেই বহুতলটি থেকেই শনিবার ক্রেন ভেঙে রাস্তার গাড়ির উপরে পড়ে। প্রাথমিক তদন্তের পরে অনুমান, ঝড় ও ঝোড়ো হাওয়ার কারণেই এই বিপর্যয়।

এ দিন দুপুরে দমকল পৌঁছনোর আগেই মৃত্যু হয় ওই চার জনের। তাঁর মধ্যে এক জন মহিলা। দমকলের মুখপাত্র হারল্ট স্কগিনস জানান, মৃতদের মধ্যে দু’জন শ্রমিক। তাঁরা ক্রেনে ছিলেন। বাকি দু’জন ছিলেন রাস্তায়, গাড়ির মধ্যে।

Advertisement

সিয়াটলের মেয়র জেনি ডার্কেন জানিয়েছেন, আশ্চর্য ভাবে রেহাই পেয়ে গিয়েছেন বছর পঁচিশের এক মহিলা ও তাঁর চার মাসের শিশুকন্যা। ক্রেনের তলায় চাপা পড়ে গিয়েছিল তাঁদের গাড়িটি। মা-মেয়ে দু’জনেই কোনও মতে বেরিয়ে আসতে পেরেছেন। তাঁদের প্রাথমিক চিকিৎসার পরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আরও এক জন বছর আঠাশের ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর চিকিৎসা চলছে। ক্রেন ভেঙে পড়ার কারণ এখনও জানা যায়নি। পুলিশ ও প্রশাসন, দু’পক্ষই তদন্ত শুরু করেছে।

এ দিনের ঘটনা উদ্বেগ বাড়িয়েছে সিয়াটল প্রশাসনের। জানুয়ারি পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী, সিয়াটলের অন্তত ৬০টি নির্মীয়মাণ বহুতলে এই ধরনের ক্রেন রয়েছে। সম্প্রতি সিয়াটলে নিজেদের সংস্থাকে বাড়িয়ে নিতে উঠেপড়ে লেগেছে অ্যামাজ়ন থেকে গুগ্‌ল, বিভিন্ন বড় বড় সংস্থা। বাড়ছে ক্যাম্পাস, তৈরি হচ্ছে বহুতল। প্রশাসনের তরফে জানানো হয়েছে, সিয়াটলে ক্রেন সংক্রান্ত নিরাপত্তা পর্যবেক্ষণের বিষয়টি যথেষ্ট কড়া। তবু এই ঘটনার পরে শহরের সব নির্মীয়মাণ বহুতল ও ক্রেনগুলিকে ফের পরীক্ষা করে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন