Cyclone Sitrang

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রং! বাংলাদেশের ১৯টি জেলায় ক্ষতির আশঙ্কা, তৎপর হাসিনা সরকার

আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার ভোরে বাংলাদেশ উপকূলের তিনকোনা দ্বীপ ও সন্দীপের মধ্যে দিয়ে অতিক্রম করবে ঝড়। বরিশালের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়ের।

Advertisement

সংবাদ সংস্থা

ঢাকা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৬:৪৫
Share:

মঙ্গলবার বাং‌লাদেশ উপকূল দিয়ে অতিক্রম করবে ঘূর্ণিঝড়। প্রতীকী ছবি।

রবিবার রাতের পরই তৈরি হবে ঘূর্ণিঝড় সিত্রং। ঝড়ের অভিমুখ বাংলাদেশের দিকে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার ভোরে বাংলাদেশ উপকূলের তিনকোনা দ্বীপ ও সন্দীপের মধ্যে দিয়ে অতিক্রম করবে ঝড়। বরিশালের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়ের। এ নিয়ে তৎপর হল ওপার বাংলার প্রশাসন।

Advertisement

বাংলাদেশের সংবাদপত্র ‘প্রথম আলো’ সূত্রে খবর, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক করা হয়েছে। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে সমুদ্র থেকে ফিরতে বলা হয়েছে।

বাংলাদেশের ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী এনামুর রহমান প্রথম আলোকে জানিয়েছেন, ঘূর্ণিঝড় বাংলাদেশে আছড়ে পড়লে সে দেশের উপকূলের ৭৩০ কিমি এলাকায় প্রভাব পড়বে। কক্সবাজার থেকে সাতক্ষীরার শ্যামনগর পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় ঝড়ের প্রভাব পড়তে পারে।

Advertisement

বাংলাদেশের একাধিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, সে দেশে ঝড়ের দাপটে ১৯টি জেলায় ক্ষতির আশঙ্কা রয়েছে। ঝড়ের প্রভাবে তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় সব রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী। জেলা প্রশাসনের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক হয়েছে। জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মধ্যেও ঘূর্ণিঝড় নিয়ে বৈঠক হয়েছে জানিয়েছেন মন্ত্রী। জেলায় বিভিন্ন আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন