Cyclone Sitrang

সিত্রাং-হানায় বিদ্যুৎহীন ৮০ লক্ষ মানুষ! প্রচুর ফসল নষ্ট বাংলাদেশে, ভেঙেছে বহু বাড়ি

নষ্ট হয়েছে ৬ হাজার হেক্টর ফসলের জমি। ঘূর্ণিঝড়ে মৃতদের শেষকৃত্যের জন্য পরিবারকে ২৫ হাজার টাকা করে দেওয়ার কথা জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ঢাকা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৬:৩৮
Share:

বাংলাদেশে ঝড়ের তাণ্ডব। ছবি এএফপি।

ঘূর্ণিঝড় সিত্রাঙের তাণ্ডবে বাংলাদেশের বিভিন্ন এলাকা বিপর্যস্ত হয়ে পড়েছে। নষ্ট হয়েছে প্রচুর ফসলের। ভেঙে পড়েছে বহু বাড়ি। ঝড়ের দাপটে মৃত্যু হয়েছে কমপক্ষে নয় জনের। এখনও বহু এলাকা বিদ্যুৎহীন বলে জানা গিয়েছে।

Advertisement

বাংলাদেশের বিদ্যুৎমন্ত্রী নজরুল হামিদকে উদ্ধৃত করে সে দেশের সংবাদপত্র ‘প্রথম আলো’ জানিয়েছে, বিভিন্ন এলাকায় এখনও প্রায় ৮০ লক্ষ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। তবে মঙ্গলবার বিকেলের মধ্যে ৭০ শতাংশ গ্রাহকের বাড়িতে বিদ্যুৎ পরিষেবা ফিরবে বলে আশাপ্রকাশ করেছেন মন্ত্রী। বুধবারের মধ্যে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, সিত্রাঙের তাণ্ডবে দেশের ৪১৯টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই ইউনিয়নগুলিতে প্রায় ১০ হাজার বাড়ির ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে ৬ হাজার হেক্টর ফসলের জমির। ঘূর্ণিঝড়ে মৃতদের শেষকৃত্যের জন্য পরিবারকে ২৫ হাজার টাকা করে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

সোমবার সন্ধ্যার পর থেকেই বাংলাদেশ উপকূলে আঘাত হানতে শুরু করে সিত্রাং। ভারতীয় সময় সোমবার রাত সাড়ে ৯টা থেকে রাত সাড়ে ১১টার মধ্যে বরিশালের কাছে তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে দিয়ে অতিক্রম করে ঝড়। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়ের কবলে পড়ে মোট ১৯ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন