International News

দাউদ পাকিস্তানেই, কিন্তু ভারতকে সাহায্য করব কেন? বললেন মুশারফ

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ পাকিস্তানেই রয়েছে, মেনে নিলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফ। তবে ভারতকে সাহায্য করা উচিত নয় বলেও তিনি জানালেন।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৭ ১৪:২৯
Share:

পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্টের সাক্ষাৎকার ইসলামাবাদের অস্বস্তি বাড়াবে বই কমাবে না। —ফাইল চিত্র।

পাকিস্তানেই রয়েছে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফ। তবে দাউদকে ভারতের হাতে তুলে দেওয়া উচিত নয়, ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণের তদন্তে ভারতকে কোনও ভাবেই সাহায্য করা উচিত নয়, এমন বার্তাও দিলেন পাকিস্তানের এই প্রাক্তন সামরিক শাসক।

Advertisement

আরও পড়ুন: এ বার দিল্লির সঙ্গে সহযোগিতার পথে বেজিং

একটি পাকিস্তানি টেলিভিশন চ্যানেলকে সম্প্রতি সাক্ষাৎকার দিয়েছেন পারভেজ মুশারফ। সেই সাক্ষাৎকারেই মুশারফ বলেছেন, ‘‘আমি জানি না দাউদ কোথায় রয়েছে। সে নিশ্চয়ই এখানেই রয়েছে...।’’ ভারত দীর্ঘ দিন ধরেই অভিযোগে করছে যে ১৯৯৩ সালে মুম্বইতে ধারাবাহিক বিস্ফোরণের মূল চক্রী তথা পলাতক আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম পাকিস্তানে রয়েছে এবং করাচির ক্লিফটন এলাকায় প্রাসাদোপম বাড়িতে নিশ্ছিদ্র নিরাপত্তায় রাখা হয়েছে তাকে। দাউদকে ভারতের হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে ইসলামাবাদকে একাধিক বার কড়া চিঠি পাঠিয়েছে নয়াদিল্লি। কিন্তু পাকিস্তান ভারতের অভিযোগ বার বারই নস্যাৎ করেছে। দাউদ ইব্রাহিম পাকিস্তানে নেই বলে ইসলামাবাদ জানিয়ে এসেছে। এ বার পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট নিজেই টেলিভিশন সাক্ষাৎকারে বললেন, দাউদ ‘নিশ্চয়ই এখানেই (পাকিস্তানে) রয়েছে’। ভারতের অভিযোগই যে এতে প্রকারান্তরে মান্যতা পেল, তা নিয়ে সংশয় নেই প্রায় কোনও মহলেরই।

Advertisement

আরও পড়ুন: চিনকে এ বার চিনতে হবে সঠিক ভাবে

তবে দাউদ ইব্রাহিম পাকিস্তানে থাকলেও, তাকে ভারতের হাতে তুলে দেওয়া উচিত নয় বলে মুশারফের মত। তিনি বলেছেন, ‘‘ভারত মুসলিমদের খুন করছে এবং সেটাই দাউদের ক্ষোভের কারণ।’’ মুশারফ বলেছেন, ‘‘ভারত অনেক দিন ধরেই পাকিস্তানকে দোষারোপ করে আসছে। হঠাৎ করে এখন আমরা ভাল সাজতে যাব কেন আর কেনই বা তাদের সাহায্য করব?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন