কলম্বিয়ার পুলিশ স্কুলে গাড়িবোমা হানা, হত ২১

আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কলম্বিয়ার রাজধানী বোগোতা। কাল একটি পুলিশ অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন ২১ জন। জখম ৬৮। 

Advertisement

সংবাদ সংস্থা

বোগোতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৯ ০২:৪১
Share:

শোকার্ত: ভেঙে পড়েছেন বিস্ফোরণে নিহতদের স্বজনেরা। বোগোতায়। রয়টার্স

আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কলম্বিয়ার রাজধানী বোগোতা। কাল একটি পুলিশ অ্যাকাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণে নিহত হয়েছেন ২১ জন। জখম ৬৮।

Advertisement

পুলিশ জানায়, সকাল সাড়ে ন’টা নাগাদ দক্ষিণ বোগোতার জেনারেল সানতানদের পুলিশ অ্যাকাডেমিতে হঠাৎই একটি বিস্ফোরক বোঝাই ট্রাক ঢুকে পড়ে। কেউ কিছু বুঝে ওঠার আগেই বিস্ফোরণ হয়। কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, অন্তত ৮০ কিলোগ্রাম বিস্ফোরক ছিল ওই ট্রাকে। ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। ছুটে যায় অ্যাম্বুল্যান্স। আক্রান্তদের উদ্ধারে নামানো হয় হেলিকপ্টার। জখম ৬৮ জনের মধ্যে ৫৮ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে প্রশাসন এক মুখপাত্র জানিয়েছেন। তবে হাসপাতালে ভর্তি বাকিদের অবস্থা আশঙ্কাজনক।

প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ ভয়াবহ শব্দ, তার পরেই ভেঙে পড়তে থাকে একের পর এক বহুতলের জানলার কাচ। রাফায়েল ত্রুহিয়ো নামে এক ব্যক্তি জানালেন, ছেলের খোঁজ না পাওয়ায় তিনি আতঙ্কিত।

Advertisement

পুলিশ জানিয়েছে, হোসে আলদেমার রোহাস নামে ৫৬ বছরের এক ব্যক্তি বিস্ফোরক ভর্তি ট্রাকটি চালাচ্ছিল। বিস্ফোরণে মারা গিয়েছে সে-ও। এখনও পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। তবে অভিযোগের আঙুল উঠেছে ন্যাশনাল লিবারেশন আর্মি জঙ্গিদের দিকেই। এর আগে পুলিশের উপরে হামলার ঘটনার দায় নিয়েছিল তারাই। পুলিশ তদন্ত শুরু করেছে।

এই ঘটনায় কলম্বিয়া সরকার আগামী তিন দিন শোক দিবস ঘোষণা করেছে। ঘটনাস্থল পরিদর্শনের পরে প্রেসিডেন্ট ইভান দুকে বলেন, ‘‘এই হামলা শুধু যুব সম্প্রদায় বা পুলিশ বা নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধেই আক্রমণ নয়, বরং এই হামলা সামগ্রিক ভাবে গোটা সমাজের বিরুদ্ধে।’’ তিনি এ-ও জানান, যে বা যারা এর সঙ্গে জড়িত, কেউ ছাড় পাবে না। ঘটনার তীব্র নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন